শনিবার, ৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

বাংলা একাডেমিতে নারী উৎসব

বিশ^বিদ্যালয় প্রতিবেদক

বাংলাদেশের অগ্রগতিতে পুরুষের সঙ্গে সঙ্গে নারীর ভূমিকাও অসামান্য বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল বাংলা একাডেমিতে ‘উইমেন অব দ্য ওয়ার্ল্ড-ওয়াও ফেস্টিভাল’ শীর্ষক আন্তর্জাতিক নারী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। যুক্তরাজ্যভিত্তিক সংস্থা ‘ওয়াও ফাউন্ডেশনে’র অংশীদারিত্বে ঢাকায় প্রথমবারের মতো এ উৎসব আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। দুই দিনব্যাপী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক রাষ্ট্রদূত নাসিম ফেরদৌস, ওয়াও ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জুড কেলি সিবিই ও ব্রিটিশ কাউন্সিলের ডেপুটি ডিরেক্টর অ্যান্ডিউ নিউটন প্রমুখ।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, বাংলাদেশ আজ অভাবনীয় উন্নতির পথে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাজারও প্রতিকূলতা পাড়ি দিয়ে এ দেশকে উন্নতির পথে নিয়ে যাচ্ছেন। এ অগ্রযাত্রায় সব ক্ষেত্রে নারীর অংশগ্রহণ চোখে পড়ার মতো।

তিনি বলেন, নারীর অগ্রযাত্রায় বাংলাদেশ উন্নতি করলেও কিছু  প্রতিবন্ধকতাও আছে। পুরুষতান্ত্রিকতাও নারীর জন্য প্রতিবন্ধকতা। এ থেকে বেরিয়ে আসাই সবার জন্য চ্যালেঞ্জ।

উদ্বোধনী অনুষ্ঠানে জুড কেলি বলেন, আমাদের স্বাভাবিক প্রবণতাই হয়ে দাঁড়িয়েছে নারীদের জন্য ‘না’ বলা। তাদের স্বপ্নের পথে ‘না’ বলে তাদের থামিয়ে দেওয়া। একটি মেয়ে যখন কোনো স্বপ্ন দেখতে চায় তাকে বলা হয় ‘তুমি স্বপ্ন দেখতে পার না, কারণ তুমি একটা মেয়ে’। আসলে এখান থেকেই বেরিয়ে আসতে চাই। নারী ও কিশোরীদের জন্য ‘হ্যাঁ’ বলতে চাই।

সর্বশেষ খবর