রবিবার, ৭ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

ভবন পরিদর্শনে এবার ডিএনসিসি

নিজস্ব প্রতিবেদক

ভবন পরিদর্শনে এবার ডিএনসিসি

রাজধানীর বহুতল ভবনগুলোর নির্মাণ ত্রুটি ও আগুনের ঝুঁকি চিহ্নিত করতে রাজউক, ফায়ার সার্ভিসের পর এবার মাঠে নেমেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ জন্য ১০টি দল গঠন করা হয়েছে। গতকাল এ কার্যক্রম উদ্বোধন করেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

মেয়র বলেন, প্রথম ধাপের অভিযানে সিটি করপোরেশন ভবনগুলোতে ফায়ার এক্সিট, ফায়ার ডোর ও নিরাপত্তাকর্মীদের অগ্নিকা  মোকাবিলায় প্রশিক্ষণ রয়েছে কিনা তা পরীক্ষা করে দেখবে। ত্রুটি পেলে ভবন মালিকদের সতর্ক করা হবে। নির্ধারিত সময়ে ত্রুটি ঠিক না করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। দ্বিতীয় ধাপে ত্রুটিযুক্ত কোনো ভবনে ব্যবসা প্রতিষ্ঠান পেলে তার লাইসেন্স বাতিল করা হবে। নগরবাসীকে তথ্য দিয়ে সহযোগিতার আহ্বান জানিয়ে তিনি বলেন, যেভাবে পরিকল্পনা করে নগর গড়ে  তোলার দরকার ছিল তা আমরা করিনি। এখন আমাদের সচেতন হতে হবে। সবার সহযোগিতা চাই। তথ্যদাতাদের পরিচয় গোপন রাখা হবে।

ডিএনসিসির প্রতিটি অঞ্চলের জন্য আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে দুটি করে দল গঠন করা হয়েছে। ডিএনসিসি, ফায়ার সার্ভিস, বেসরকারি সংস্থা, বিভিন্ন কমিউনিটির সদস্য সমন্বয়ে প্রতিটি দলে ১০ থেকে ১৫ জন সদস্য থাকবে। দলগুলো ডিএনসিসি এলাকার বহুতল ভবনগুলোতে গিয়ে অগ্নিঝুঁকি পরীক্ষা করবে। সন্তোষজনক না হলে ভবনের প্রবেশস্থলে ‘এই ভবনটির অগ্নি-প্রতিরোধ ব্যবস্থা পর্যাপ্ত নয়, সতর্ক থাকুন’ লেখা স্টিকার লাগিয়ে দেওয়া হবে। এ ছাড়া ভবন মালিককে দ্রুততম সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হবে।

সর্বশেষ খবর