বুধবার, ১০ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

যে কোনো গ্রহে চলবে রুয়েটের রোভার

মর্তুজা নুর, রাবি

যে কোনো গ্রহে চলবে রুয়েটের রোভার

নাসা প্রতি বছর হিউম্যান রোভার নিয়ে আয়োজন করে ‘নাসা হিউম্যান রোভার এক্সপ্লোরেশন চ্যালেঞ্জ’ নামের এক প্রতিযোগিতা। মহাশূন্যের যেসব জায়গায় সাধারণ যান চলাচল করতে পারে না, সেখানে খুব সহজে অভিকর্ষজ শক্তি ও অন্যান্য প্রতিকূল পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে চলতে পারে এমন যান নিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতিযোগীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। রোভার তৈরির ক্ষেত্রে নাসার নির্দিষ্ট কিছু শর্তও মেনে চলতে হয়। চলতি বছরে নাসার এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছে নিজেদের তৈরি হিউম্যান রোভার নিয়ে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) একদল গবেষক। বাংলাদেশে এই প্রথম পূর্ণাঙ্গ হিউম্যান রোভার তৈরি করেছেন তারা। রোভারটির নাম দিয়েছেন ‘রান-এ’।  ১৫ এপ্রিলের এ প্রতিযোগিতায় অংশ নেবে আট সদস্যবিশিষ্ট ‘টিম এনেক্স রুয়েট’। প্রতিযোগিতায় বিশ্বের প্রায় অর্ধশতাধিক দেশের ১২০টি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা অংশগ্রহণ করবেন। ‘টিম এনেক্স রুয়েট’-এর উপদেষ্টা হিসেবে ছিলেন রুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ফাজলুর রশিদ। তিনি জানান, এবারের প্রতিযোগিতায় নাসার শর্ত ছিলÑ ৭ মিনিটে দেড় কিলোমিটার পথ অতিক্রম করতে পারবে এমন রোভার বানাতে হবে। এ ছাড়াও হালকা ও মসৃণ ম্যাটেরিয়াল ব্যবহার, রোভারে চাকাগুলো মহাশূন্যে চলার উপযোগী হতে হবে এরকম শর্ত ছিল। আমরা সেগুলো যথাযথভাবে মেনেই ‘রান-এ’ তৈরি করেছি। গবেষক দলটির নেতৃত্বে ছিলেন রুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনয়ারিং বিভাগের শিক্ষার্থী নাসের নাহিদী আদর।

 তিনি জানান, মহাশূন্যের যে কোনো গ্রহ বা উপগ্রহে এ রোভার চলতে পারবে। সব জায়গায় অভিকর্ষজ ত্বরণ ও প্রতিকূল পরিবেশের সঙ্গে সয়ংক্রিয়ভাবে নিজেকে খাপ খাইয়ে নিয়ে চলবে এ রোভার।

হিউম্যান রোভারটি সম্পর্কে দলের উপদেষ্টা অধ্যাপক ফাজলুর রশিদ বলেন, প্রথমে আমরা একটা প্রটোটাইপ তৈরি করে এর ওপর পরীক্ষা-নিরীক্ষা চালাই। যখন দেখলাম রেজাল্ট ইতিবাচক আসছে, তখন মূল রোভার তৈরির কাজে হাত দেই।

টিম এনেক্স রুয়েটে কাজ করেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের নাসের নাহিদী আদর, ইফতেখার আনাম, মশিউর রহমান আকাশ ও সাহেব উদ্দিন, মেকাট্রনিক্স বিভাগের খন্দকার নাহিক কবির, ম্যাটেরিয়াল সায়েন্স বিভাগের আফসানা বুসরা। দলের উপদেষ্টা হিসেবে ছিলেন অধ্যাপক ফাজলুর রশিদ ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী নাঈম রহমান নিবির।

সর্বশেষ খবর