বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

আট সিটি করপোরেশনে হঠাৎ দুদকের অভিযান

মিলল দুর্নীতি অনিয়ম

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও খুলনা

দেশের আটটি সিটি করপোরেশন অফিসে একযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন। নতুন ট্রেড লাইসেন্স গ্রহণ, নবায়ন, জন্মনিবন্ধন সনদসহ বিভিন্ন সেবা প্রাপ্তিতে ঘুষ লেনদেনের অভিযোগে দুদকের এনফোর্সমেন্ট টিম গতকাল আকস্মিক এ অভিযান চালায়। দুদকের অভিযোগ কেন্দ্রে আসা অভিযোগের পরিপ্রেক্ষিতে কমিশন অভিযানের সিদ্ধান্ত নেয়। পরে ঢাকা উত্তর, দক্ষিণ, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, খুলনা ও রংপুর সিটি করপোরেশনে একযোগে অভিযান চালানো হয়। দুদকের এনফোর্সমেন্ট ইউনিটের তত্ত্বাবধানে সংস্থাটির প্রধান কার্যালয়, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, খুলনা, রংপুর সমন্বিত জেলা কার্যালয় থেকে এসব অভিযান পরিচালনা করা হয়। ঢাকা দক্ষিণ সিটিতে অভিযানে দেখা যায়, রাজস্ব বিভাগের কর অঞ্চল-১ এর অফিস সহায়ক মোহাম্মদ আলী গ্রাহকের কাছে ট্রেড লাইসেন্সের নির্ধারিত ফির চেয়ে বেশি টাকা দাবি করেন। দুদক টিম তাকে সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তার কাছে সোপর্দ করে। অভিযোগ আমলে নিয়ে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে। অভিযানের সময় আগত সেবা প্রার্থীরা জানান, ট্রেড লাইসেন্স প্রদানের সঙ্গে বহিরাগত একটি দালাল চক্র সক্রিয়। তারা নগর ভবনের পেছনের গেট সংলগ্ন কয়েকটি ফটোকপির দোকানকে কেন্দ্র করে কার্যক্রম চালায়। দালাল নির্মূলের ক্ষেত্রে দুদক টিমের পক্ষ থেকে কর্তৃপক্ষকে বেশ কিছু সুপারিশ করা হয়। ঢাকা উত্তর সিটি করপোরেশনে দেখা যায়, অফিসের মধ্যে বহিরাগত কিছু লোক চেয়ার টেবিল নিয়ে অফিস করছে। এ ব্যাপারে রাজস্ব কর্মকর্তার কাছে ব্যাখ্যা চাইলে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি। দুদক টিম তাকে এই ঘটনার ব্যাখ্যাসহ একটি রিপোর্ট দাখিল করতে বলেছে। চট্টগ্রাম ও কুমিল্লা সিটি করপোরেশনে অভিযানে দেখা যায় ট্রেড লাইসেন্সের ফির জন্য নেওয়া অর্থের রেজিস্টার সংরক্ষণ করা হচ্ছে না।

খুলনায় লাইসেন্স শাখায় দুদকের অভিযান : খুলনার ডাকবাংলা মোড়ে বিজ্ঞাপন প্রচারের ‘এলইডি বিলবোর্ড’কে ডিজিটাল সাইনবোর্ড হিসেবে দেখিয়ে দুই বছরে রাজস্ব ফাঁকি দেওয়া হয়েছে ৭৮ লাখ ৮০ হাজার টাকা। পিকচার প্যালেস সিনেমা হলের সামনে এলইডি বিলবোর্ডের ক্ষেত্রে প্রতি স্কয়ার ফুট ১০ হাজার টাকার বদলে রাজস্ব আদায় করা হয়েছে মাত্র ১৫০ টাকা হারে। এতে আর্থিক ক্ষতি হয়েছে ৬ লাখ ৪০ হাজার টাকা।

চসিকের রাজস্ব বিভাগে দুদকের অভিযান: চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) রাজস্ব শাখায় দুর্নীতি ও অনিয়মের প্রমাণ পেয়েছে দুদক। গতকাল দুপুরে চসিকের রাজস্ব শাখায় অভিযান চালায় দুদক। এ সময় তারা বেশকিছু নথি জব্দ করেন।

 জানা যায়, চসিকের ট্রেড লাইসেন্স প্রদানে অনিয়ম-দুর্নীতি, অতিরিক্ত টাকা গ্রহণ ও গ্রাহকদের হয়রানির অভিযোগ তদন্ত করতে দুদকের একটি টিম নগর ভবনের প্রধান রাজস্ব কর্মকর্তার কার্যালয়ে যান। সেখানে রাজস্ব কর্মকর্তাদের সঙ্গে দুদক কর্মকর্তারা বিভিন্ন বিষয়ে কথা বলেন। পরে নথিপত্র যাচাই করা হয়।  এরপর দুদক টিমের সদস্যরা নগরীর নিউমার্কেট এলাকায় চসিকের রাজস্ব সার্কেল-৪ এর কার্যালয়ে অভিযান শুরু করে। সেখান থেকে বেশকিছু নথিপত্র জব্দ করা হয়। তবে অভিযানে রাজস্ব শাখার কোনো কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর