বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

জনবল সংকট, সেবার মান নিয়েও আছে প্রশ্ন

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

জনবল সংকট, সেবার মান নিয়েও আছে প্রশ্ন

জনবল সংকটে ধুঁকছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল। কিছু শয্যা ও ওয়ার্ড বাড়ানো হলেও বাড়েনি হাসপাতালের জনবল সংখ্যা। ধারণ ক্ষমতার তিনগুণ বেশি রোগী নিয়ে প্রতিনিয়ত সেবা দিতে এখন রীতিমতো হিমশিম খাচ্ছে হাসপাতালটি। চিকিৎসকরাও সঠিকভাবে সেবার মান ধরে রাখতে পারছেন না। ফলে হাসপাতালে সেবা নিতে আসা রোগীর স্বজন ও শিক্ষানবিস চিকিৎসকদের মধ্যে প্রায়ই ঘটছে অনাকাক্সিক্ষত ঘটনা। জানা গেছে, ৫৫০ শয্যার কাঠামো দিয়েই বর্তমানে ১২০০ শয্যায় উন্নীত করা হয়েছে হাসপাতালটি। আইসিইউ ও পোস্ট অপারেটরসহ মোট ওয়ার্ডের সংখ্যা ৬৩টি। কিন্তু বাড়ানো হয়নি তেমন কোনো জনবল। প্রতিদিন ১২০০ শয্যার জায়গায় চিকিৎসাসেবা নিচ্ছেন আড়াই থেকে তিন হাজার রোগী। বর্তমানে হাসপাতালে চিকিৎসকের পদ আছে ২৫৬টি। এর মধ্যে কর্মরত রয়েছেন ২৩৪ জন আর শূন্যপদ আছে ২২টি। এ ছাড়া অন্যান্য দফতরেও যথেষ্ট জনবল না থাকায় চালানো হচ্ছে কিছু চুক্তিভিত্তিকদের দিয়ে। হাসপাতালটিতে বেশিরভাগ সময়ে চিকিৎসা দিচ্ছেন ইন্টার্ন চিকিৎসক ও নার্স।

হাসপাতালের অপারেশন থিয়েটার, ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার, আইসিইউ, এইচবিইউ, এক্স-রে বিভাগ, ব্লাড ব্যাংকসহ বহির্বিভাগে সব গুরুত্বপূর্ণ জায়গায় প্রতি শিফটে এক থেকে দুজন জনবল দেওয়া আছে। অন্যদিকে প্রয়োজনীয় ওষুধ ও যন্ত্রপাতি অপ্রতুল থাকায় চিকিৎসক ও রোগীদের মাঝে মাঝে পড়তে হচ্ছে বিব্রতকর পরিস্থিতিতে।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিলুর রহমান জানান, ‘হাসপাতালের চিকিৎসক, নার্স ও কর্মচারী পর্যাপ্ত নেই এটা সত্যি। কিন্তু সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা রোগীদের সঠিকভাবে সেবা দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর