বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

সমন্বিত ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয়ে নয় কেন : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সমন্বিত ভর্তি পরীক্ষা খুবই জরুরি। কিছু বিশ্ববিদ্যালয় নানা কারণে এ পরীক্ষার বিরোধিতা করে। কিন্তু সমন্বিত পদ্ধতি পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্যও জরুরি। মেডিকেল কলেজগুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা থাকলে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে কেন সমন্বিত পদ্ধতি চালু করতে পারব না? গতকাল দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘শিক্ষা বিট’ সাংবাদিকদের সঙ্গে আয়োজিত এক চা-চক্র অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, সমন্বিত পদ্ধতি চালু থাকলে অনেক হয়রানি কমে, অর্থ অপচয়, কষ্ট কমে যায়। সবার সদিচ্ছা থাকলে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া সম্ভব হবে। আশা করি বিশ্ববিদ্যালয়গুলো এ ব্যাপারে সহযোগিতা করবে। মন্ত্রী বলেন, নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এক মাসের মধ্যে এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে। এমপিওভুক্তির জন্য তথ্য প্রাপ্তির পর প্রায় আড়াই হাজার প্রতিষ্ঠান বাছাই করা হয়েছে। তবে কতগুলো প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে তা নির্দিষ্ট করেননি মন্ত্রী। নন-এমপিও প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যেসব তথ্য দেওয়া হয়েছে তা যাচাই-বাছাই করব। যোগ্য একটি প্রতিষ্ঠানকে বাদ দিয়ে অপরটি এমপিও পেলে এ নিয়ে সমস্যা সৃষ্টি হবে।

সাম্প্রতিক সময়ে শিক্ষার্থীদের ওপর সহিংসতা সম্পর্কে মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের ওপর সহিংসতা নিন্দনীয়। আইনানুযায়ী ব্যবস্থা নেওয়ার পাশাপাশি আমাদেরও সচেতন হতে হবে। এর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

দীপু মনি বলেন, অনেক উপাচার্য ক্যাম্পাসে থাকেন না। কেউ তার দায়িত্ব পালন না করলে সে বিষয়ে অবশ্যই শিক্ষা মন্ত্রণালয়ের করণীয় রয়েছে। এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।

স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণ সম্পর্কে তিনি বলেন, এসব শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের জন্য সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। এই শিক্ষকরা অল্প কিছু ‘মাসোয়ারা’ পান। সেক্ষেত্রে তাদের জন্য কী করা যায় তা ভাবতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর