শনিবার, ১৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

বসুন্ধরায় পেপার টেক এক্সপোতে আগ্রহীদের ভিড়

নিজস্ব প্রতিবেদক

গতকাল ছুটির দিন বিকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ‘পেপার টেক এক্সপো’-তে আগ্রহীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। চতুর্থবারের মতো দেশের কাগজ শিল্পের বৃহৎ এই প্রদর্শনীতে পেপার মিলের সঙ্গে জড়িত ব্যক্তিবর্গ ছাড়াও সরকারি-বেসরকারি পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তা, পেপার নিয়ে কাজ করেন এমন ব্যক্তি, শিক্ষার্থী আর ব্যবসায়ীরা   ভিড় জমান। এদিন কাগজ শিল্পের সঙ্গে জড়িত দেশি উদ্যোক্তা ছাড়াও বিদেশি অনেক ব্যবসায়ী প্রদর্শনী ঘুরে দেখেন। প্রদর্শনীতে অংশগ্রহণকারী দেশি-বিদেশি প্রতিষ্ঠানগুলোর স্টলে কাগজ তৈরির বিভিন্ন উপাদানের পাশাপাশি লেখার কাগজ, নিউজপ্রিন্ট পেপার, পেপার বোর্ড এবং বিভিন্ন ধরনের টিস্যু পেপার প্রদর্শন করছে। স্টলে থাকা এসব প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানান, তারা উন্নতমানের কাগজ তৈরির পদ্ধতি নিয়ে আগ্রহীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি প্রদর্শনীতে নিজেদের পণ্যের প্রচারণা চালাচ্ছেন।

প্রদর্শনীর বসুন্ধরা পেপারের স্টলে আসা লাইব্রেরি পণ্যের ব্যবসায়ী সিরাজুজ্জামানের সঙ্গে কথা হলে তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নিজের লাইব্রেরির জন্য উন্নতমানের কিছু লেখার খাতা ও কাগজ সংগ্রহের জন্য এখানে এসেছি। একই ছাদের নিচে দেশি-বিদেশি অনেক প্রতিষ্ঠানের পণ্য এখানে প্রদর্শিত হচ্ছে। এর ফলে ভালোমানের কাগজ সম্পর্কে ভালো ধারণা মিলছে। দেশি প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফরিদ প্রডাক্টসের স্টলে গিয়ে দেখা যায়, পেপার তৈরির আধুনিক প্রযুক্তি বিষয়ে আগ্রহীদের বিস্তারিত জানাচ্ছে স্টলে থাকা কর্মীরা।

এ ছাড়া মেলায় চীনের বেশ কয়েকটি প্রতিষ্ঠানও অংশগ্রহণ করেছে। তারা লেখার কাগজ, কাগজ উৎপাদনের কাঁচামালের সঙ্গে জড়িত বিভিন্ন যন্ত্রপাতি প্রদর্শন করছেন। এর মধ্যে হেনান হুয়াফেং ফেব্রিক টেকনোলজি কোঃ লিঃ পেপার মেশিন ক্লোথিংয়ের প্রযুক্তি প্রদর্শন করছে। মেলায় আগত কাগজ শিল্পের সঙ্গে জড়িত আগ্রহী ব্যবসায়ীদের আধুনিক এই প্রযুক্তি বিষয়ে খোঁজ নিতে দেখা যায়। এ ছাড়া ভারত থেকে সিধু ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, আনার র‌্যাব টেক্স প্রাইভেট লিঃসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান এবার পেপার টেক এক্সপোতে অংশ নিয়েছে। তারা পেপার রোলিং মেশিন এবং বিভিন্ন ধরনের তৈরিকৃত কাগজের রোল প্রদর্শন করছেন।   

পেপার টেক এক্সপোতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা জানান, দেশের কাগজ শিল্পের মানোন্নয়নে এখন আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। প্রয়োজনীয় কাঁচামাল পাওয়া গেলে দেশের চাহিদা মিটিয়ে দেশের বাইরেও এই উন্নতমানের কাগজ রপ্তানি করা সম্ভব। বিশেষ করে চীন ও ভারতের মতো দেশগুলোতে কাগজ শিল্পের উদ্যোক্তারা রপ্তানি করার বিষয়ে ভাবছেন। তারা আরও জানান, আন্তর্জাতিক এই প্রদর্শনীতে অংশগ্রহণকারী দেশগুলো কাগজ ও টিস্যু উৎপাদনের জন্য আধুনিক অনেক প্রযুক্তি নিয়ে এসেছে। তারা বিদেশি সেসব প্রযুক্তি নিজেদের কাগজ উৎপাদনে ব্যবহার করা যায় কিনা তা নিয়েও বিদেশি ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনা করছেন। এবার পেপার টেক এক্সপোতে বিশ্বের ১৭টি দেশের ১৫০টিরও বেশি কোম্পানি অংশগ্রহণ করছে। ১১ এপ্রিল শুরু হওয়া এই প্রদর্শনী চলবে আজ ১৩ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে এটি চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

 

সর্বশেষ খবর