রবিবার, ২১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

চার নদীকে আগের অবস্থায় ফিরিয়ে আনা হবে : নৌ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ঢাকায় বয়ে যাওয়া চার নদীকে আগের অবস্থায় ফেরাতে বদ্ধপরিকর সরকার। এ জন্য নদী থেকে দখলদারদের উচ্ছেদ করা হচ্ছে। আবারও এসব নদীর স্বচ্ছ পানি পাবে রাজধানীবাসী। গতকাল জাতীয় প্রেস ক্লাবে ধরিত্রী বাংলাদেশের ১৬ বছর পূর্তি উপলক্ষে ‘পৃথিবী আমার, দেশ আমার, সমাজ আমার, কাজ আমার’ শীর্ষক এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আমরা বহুমাত্রিক সমস্যা মোকাবিলা করে এগিয়ে যাচ্ছি। নদী দখলদাররা এমনভাবে দখল করে রেখেছেন যে ছাড়তে চান না। এ জন্য তারা প্রতিনিয়ত ফোন করে নানা কথা, আবদার করে বসেন। তবে সরকার পদক্ষেপ নিয়েছে নদীগুলোকে আবারও আগের অবস্থায় নিয়ে যেতে। আগামী ১০ বছর পর রাজধানীর পাশ দিয়ে বয়ে যাওয়া নদী থেকে স্বচ্ছ পানি পাবে রাজধানীবাসী। এ জন্য নদীকে দখলমুক্ত করার পাশাপাশি নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। সভাপতির বক্তব্যে জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, পরিবেশ সম্পর্কে আমরা  মোটেও সচেতন না। আমাদের সচেতন হতে হবে, অন্যদের সচেতন করতে হবে। সচেতনতার জন্য সবাইকে কাজ করতে হবে।

ধরিত্রী বাংলাদেশ সম্পাদক হারুন-অর-রশিদের পরিচালনায় আয়োজিত সভায় আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিশ্ব শিক্ষক ফেডারেশনের সভাপতি মাহফুজা খানম, আশা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ডালেম চন্দ্র বর্মণ প্রমুখ।

 মিডিয়া ব্যক্তিত্ব নওয়াজীশ আলী খান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এস এম ইনামুল হক ও শিক্ষাবিদ অজয় কুমার রায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর