শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

দাবদাহে নাভিশ্বাস জনজীবনে

নিজস্ব প্রতিবেদক

দাবদাহে নাভিশ্বাস জনজীবনে

গরমে অতিষ্ঠ হয়ে বিশ্রাম নিচ্ছেন এক রিকশাচালক। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে ছবিটি তোলেন রোহেত রাজীব

কয়েক দিন কালবৈশাখীর দাপটের পর এবার দাবদাহে নাভিশ্বাস জনজীবনে। দেশের বেশির ভাগ এলাকায় বইছে মৃদু তাপপ্রবাহ। আকাশ মাঝে-মধ্যে মেঘে ঢাকলেও বৃষ্টির নামগন্ধ নেই।

আবহাওয়া অধিদফতর বলছে, তাপপ্রবাহের এই দাপট থাকতে পারে আরও দু-এক দিন। বঙ্গোপসাগরে একটি লঘুচাপ বিরাজ করছে। এটি আজ-কালের মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর বৃষ্টি হলে তাপমাত্রা কমে যাবে।

আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, গতকাল বিকাল পর্যন্ত রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ঢাকায় ৩৭ ডিগ্রি, চট্টগ্রামে ৩৫.৬ ডিগ্রি, সিলেটে ৩৬.৭ ডিগ্রি, ময়মনসিংহে ৩৬ ডিগ্রি, রংপুরে ৩৫.৫ ডিগ্রি, খুলনায় ৩৭ ডিগ্রি ও বরিশালে ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সূর্য পশ্চিমে হেলার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে তাপমাত্রা। রাজশাহীতে সকালের ২৪.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিকাল ৩টায় পৌঁছে যায় ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াসে। দু-এক জায়গায় সামান্য বৃষ্টিপাত হলেও দেশের বেশির ভাগ এলাকায় বুধবার থেকে কোনো বৃষ্টিপাত হয়নি।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বাংলাদেশ প্রতিদিনকে জানান, বৃষ্টিপাত না হওয়ায় তাপমাত্রা বেশি। দেশের বিভিন্ন এলাকার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আরও দুই দিন এমন অবস্থা থাকতে পারে। দু-এক জায়গায় তাপমাত্রা ১-২ ডিগ্রি বাড়তে পারে। বর্তমানে সাগরে থাকা লঘুচাপটি আজ-কালের মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে। তখন বৃষ্টিপাতে তাপমাত্রা কমে যাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর