শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

চট্টগ্রাম-রংপুরে ধর্মঘট প্রত্যাহার উত্তরের চার জেলায় গাড়ি বন্ধ

প্রতিদিন ডেস্ক

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম অঞ্চল ও রংপুর বিভাগের চার জেলা থেকে ধর্মঘট প্রত্যাহার করলেও মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের ডাকে বৃহত্তর দিনাজপুরের চার জেলায় যাত্রী ও পণ্যবাহী যানবাহন চলা বন্ধ রয়েছে।

ডিবি পুলিশ পরিচয়ে শ্যামলী পরিবহনের বাসচালক জালাল উদ্দিনকে পিটিয়ে হত্যার অভিযোগে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক ও সংশ্লিষ্ট ১৯ রুট, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও সংশ্লিষ্ট ৬৮ রুট এবং রংপুর বিভাগের আট জেলায় গত বুধবার সন্ধ্যা ৬টা থেকে বাস ধর্মঘট শুরু করে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

একই কারণে মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের ডাকে গতকাল সকাল ৬টা থেকে জালাল উদ্দিনের নিজের জেলা দিনাজপুর এবং পঞ্চগড়, ঠাকুরগাঁও ও নীলফামারীতে পরিবহন ধর্মঘট শুরু হয়। এতে দূরপাল্লার যাত্রীদের পড়তে হয় ভোগান্তিতে। দুপুর পর্যন্ত ধর্মঘট চালানোর পর ‘প্রশাসনের আশ্বাস’ পাওয়ার কথা জানিয়ে দুপুর ১২টার দিকে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দেন সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের পূর্বাঞ্চলীয় কমিটির সভাপতি মৃণাল চৌধুরী।

এদিকে পরিবহন ধর্মঘটে যানবাহন চলাচল বন্ধ রাখার পক্ষে রংপুর শহরে সকাল থেকে বিক্ষোভ মিছিল করে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। বেলা সাড়ে ১১টা পর্যন্ত ধর্মঘট চালানোর পর ফেডারেশনের রংপুর বিভাগীয় সাধারণ সম্পাদক এম এ মজিদ ঢাকা বাসস্ট্যান্ডে গিয়ে কুড়িগ্রাম, গাইবান্ধা, রংপুর ও লালমনিরহাটের ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন।

এদিকে জালাল হত্যার প্রতিবাদে গতকাল সকাল ৬টা থেকে বৃহত্তর দিনাজপুরের চার জেলার সব রুটে সব ধরনের যানবাহন বন্ধ রাখে মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরÑ রংপুর : সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকে পুরো রংপুর বিভাগের আট জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট গতকাল সকালে শুরু হয়। ফলে অভ্যন্তরীণ ও দূরপাল্লার যাত্রীবাহী কোনো বাস না ছাড়ায় চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা। সকালে সরেজমিন রংপুর মহানগরের কামারপাড়া ঢাকা কোচস্ট্যান্ড, কেন্দ্রীয় বাস টার্মিনাল, মডার্ন মোড় বাসস্ট্যান্ড, মেডিকেল মোড় বাসস্ট্যান্ড, কুড়িগ্রাম লোকাল বাসস্ট্যান্ডসহ বিভিন্ন পয়েন্ট ঘুরে দেখা গেছে, দূরপাল্লার কোনো বাস ছাড়েনি। কাউন্টার থেকে ফেরত পাঠানো হচ্ছিল বাসের জন্য অপেক্ষায় থাকা যাত্রীদের। অন্যদিকে পরিবহন ধর্মঘটে রাস্তায় ব্যারিকেড দেওয়াকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষ হয়। এতে ছয় পুলিশ সদস্য আহত হওয়ার দাবি করেন কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) বজলুর রশিদ। দিনাজপুর : গতকাল ভোর ৬টা থেকে দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের ডাকে ধর্মঘট শুরু হয়। এ কারণে জেলা সদর থেকে ছেড়ে যায়নি অভ্যন্তরীণ ও দূরপাল্লার কোনো বাস। সেই সঙ্গে ট্রাক, মাইক্রোবাস, প্রাইভেট কারসহ ইঞ্জিনচালিত সব ধরনের যানও বন্ধ থাকে। সকাল থেকে বিভিন্ন মোড়ে শ্রমিকরা অবস্থান নেন। পরিবহন ধর্মঘটের ফলে বিপাকে পড়েন সাধারণ যাত্রীরা। তাদের অনেকে বাধ্য হয়ে হেঁটে গন্তব্য যাত্রা করেন। নীলফামারী : গতকাল সকাল থেকে নীলফামারী থেকেও দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। তবে লোকাল রুটের বাস চলতে দেখা গেছে। হঠাৎ এ ধর্মঘটের কারণে বিপাকে পড়েন সাধারণ যাত্রীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর