শনিবার, ২৭ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

আবজাল দম্পতিসহ ১০ জনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক

আবজাল দম্পতিসহ ১০ জনের বিরুদ্ধে মামলা

স্বাস্থ্য অধিদফতরের সাবেক হিসাবরক্ষণ কর্মকর্তা আবজাল হোসেন ও তার স্ত্রী রুবিনা খানমসহ ১০ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন। সাড়ে ৩৭ কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুদকের উপ-সহকারী পরিচালক সাহিদুর রহমান গতকাল কক্সবাজার সদর থানায় মামলাটি দায়ের করেন। দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন। এর আগে বৃহস্পতিবার কক্সবাজার মেডিকেল কলেজের জন্য যন্ত্রপাতি ক্রয়ের নামে সরকারের সাড়ে ৩৭ কোটি টাকা আত্মসাতের অভিযোগে আবজাল-রুবিনা দম্পতিসহ ১০ জনের বিরুদ্ধে মামলার অনুমোদন দেয় দুদক।

এরপর গতকালই মামলা করা হলো। স্বাস্থ্য অধিদফতরের মেডিকেল এডুকেশন শাখার হিসাবরক্ষণ কর্মকর্তা আবজাল হোসেনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠার পর তাকে সাময়িক বরখাস্ত করা হয়। তার বিরুদ্ধে এটিই প্রথম মামলা।

আরও যেসব অভিযোগের অনুসন্ধান চলছে, তাতে মামলার সংখ্যা আরও বাড়তে পারে। এই মামলার অন্য ৮ আসামি হলেন স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন বিভাগের সাবেক পরিচালক ও লাইন ডিরেক্টর মো. আবদুর রশীদ, কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. সুবাস চন্দ্র সাহা, সাবেক অধ্যক্ষ ডা. মোহাম্মদ রেজাউল করিম, কলেজের হিসাবরক্ষক হুররমা আক্তার খুকী, কক্সবাজার জেলা হিসাবরক্ষণ কর্মকর্তা সুকোমল বড়ুয়া, একই দফতরের সাবেক এসএএস সুপার সুরজিত রায় দাশ, পংকজ কুমার বৈদ্য এবং স্বাস্থ্য অধিদফতরের সাবেক উচ্চমান সহকারী খায়রুল আলম।

দুদক সূত্র জানিয়েছে, কক্সবাজার মেডিকেল কলেজে আবজাল দম্পতির দুর্নীতির এই অভিযোগটি দুদকের উপপরিচালক সামছুল আলমের নেতৃত্বে একটি টিম অনুসন্ধান করেছে। মামলার এজাহারে বলা হয়, কক্সবাজার মেডিকেল কলেজে যন্ত্রপাতির প্রয়োজন না থাকলেও স্বাস্থ্য অধিদফতরের অনুমোদন ছাড়াই সাবেক অধ্যক্ষ রেজাউল করিম যন্ত্রপাতি কেনার উদ্যোগ নেন। তিনি ক্রয়সংক্রান্ত কাজের জন্য কমিটি গঠনের অনুমতি চেয়ে চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন বিভাগের সাবেক পরিচালক ও লাইন ডিরেক্টর আবদুর রশীদের কাছে চিঠি দেন। সেখান থেকে অনুমোদন পাওয়ার আগেই অধ্যক্ষ বিভিন্ন কমিটি গঠন করেন। চিঠি দিয়ে বিভাগীয় প্রধানদের কাছ থেকে চাহিদাপত্র চান। পরে বিভাগীয় প্রধানদের কাছ থেকে চাহিদাপত্র না পেয়েও তিনি পছন্দের ঠিকাদার রহমান ট্রেড ইন্টারন্যাশনালকে কার্যাদেশ দেন। এই প্রতিষ্ঠানের মালিক আবজাল হোসেনের স্ত্রী রুবিনা খানম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর