রবিবার, ২৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

স্থবির সিলেট ছাত্রদল

দশ মাসেও পূর্ণাঙ্গ হয়নি জেলা ও মহানগর কমিটি

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

স্থবির সিলেট ছাত্রদল

সিলেটে জাতীয়তাবাদী ছাত্রদলে বিরাজ করছে স্থবিরতা। দীর্ঘ দশ মাসেও জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি পূর্ণাঙ্গ হয়নি। ফলে পদপ্রত্যাশীদের মধ্যে আছে ক্ষোভ। অন্যদিকে যে আংশিক কমিটি দিয়েছিল কেন্দ্রীয় ছাত্রদল, তা নিয়েও আছে বিরোধ। কমিটি প্রত্যাখ্যান করে একটি পক্ষ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বিদ্রোহীদের তোপের মুখে পড়ার ঘটনাও ঘটে। ঘোষিত কমিটি থেকে পদত্যাগ করেন আট নেতা।

খোঁজ নিয়ে জানা যায়, এক বছর মেয়াদের জন্য ২০১৮ সালের ১৩ জুন রাতে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রদল। জেলা ছাত্রদলে ২৮ সদস্যবিশিষ্ট কমিটিতে আলতাফ হোসেন সুমনকে সভাপতি ও দেলোয়ার হোসেন দিনারকে সাধারণ সম্পাদক করা হয়। অন্যদিকে মহানগর ছাত্রদলের ২৯ সদস্যবিশিষ্ট কমিটিতে সুদীপ জ্যোতি এষকে সভাপতি ও ফজলে রাব্বী আহসানকে করা হয় সাধারণ সম্পাদক। ছাত্রদলের গঠনতন্ত্র অনুসারে, জেলা ও মহানগর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটিতে সদস্য সংখ্যা ৮১ জন করে হওয়ার কথা। কিন্তু আংশিক কমিটি ঘোষিত হওয়ার দশ মাস পেরিয়ে গেলেও তা পূর্ণাঙ্গ করতে পারেনি জেলা ও মহানগর ছাত্রদল। এ ব্যাপারে কেন্দ্র থেকেও কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি বলে জানিয়েছেন সিলেট ছাত্রদলের একাধিক নেতা।

ছাত্রদল সূত্র জানায়, গত বছর জেলা ও মহানগর ছাত্রদলের কমিটি ঘোষিত হওয়ার পর এ কমিটি প্রত্যাখ্যান করে আন্দোলনে নামে একটি পক্ষ। বিক্ষোভ মিছিল, মানববন্ধন, ঝাড়ু মিছিল করেন বিদ্রোহীরা। কমিটি ঘোষণার কয়েক দিনের মধ্যেই পদত্যাগ করেন ৮ নেতা। পদত্যাগী এই নেতারা হলেন জেলা ছাত্রদলের সিনিয়র সহভাপতি নজরুল ইসলাম, সহসভাপতি মাসরুর রাসেল, সহসভাপতি শিহাব খান, যুগ্ম সম্পাদক সুহেল ইবনে রাজা ও আনোয়ার হোসেন রাজু, মহানগর ছাত্রদলের সহসভাপতি সুহেল রানা, যুগ্ম সম্পাদক শাকিলুর রহমান ও সহসাংগঠনিক সম্পাদক মুহিবুল মজিদ চৌধুরী মুহিব। সিটি নির্বাচনের আগে সিলেট সফরে আসা বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীও বিদ্রোহীদের তোপের মুখে পড়েন। এরপর পরিস্থিতি আরও টালমাটাল হয়ে পড়ে। গত বছরের জুলাইয়ে সিলেট সিটি করপোরেশন নির্বাচনের আগে কমিটি নিয়ে বিরোধ তুঙ্গে উঠলে উভয়পক্ষকে ঢাকায় তলব করে কেন্দ্রীয় ছাত্রদল। কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুল হাসান উভয়পক্ষকে নিয়ে বৈঠক করেন। সব বিভেদ ভুলে সিটি নির্বাচনে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার নির্দেশ দেন তিনি। নির্বাচনের পর কমিটির বিষয়টি ‘দেখা হবে’ বলে আশ্বাস দেন আকরামুল। নির্বাচনে ঐক্যবদ্ধভাবে কাজ করলেও নির্বাচনের পরই খুন হন ছাত্রদল নেতা ফয়জুল হক রাজু। তিনি কমিটির বিপক্ষে ছিলেন। এ হত্যাকা-ে দায়েরকৃত মামলার আসামি জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিনার। এদিকে, সিলেট মহানগর ছাত্রদলের সহসভাপতি সিটি নির্বাচনের পর সিলেট ছাত্রদলের কমিটির বিরোধ মেটাতে উদ্যোগ নেওয়ার কথা বললেও কেন্দ্রীয় ছাত্রদল এখনো তা নেয়নি। অপূর্ণাঙ্গ কমিটিতেই মেয়াদ পার করে দিচ্ছে জেলা ও মহানগর ছাত্রদল। ফলে স্থবিরতার বৃত্তেই ঘুরপাক এখন সিলেট ছাত্রদলের।

এরকম অবস্থায় বর্তমান কমিটি বাতিল করে দ্রুত নতুন কমিটি চান নেতা-কর্মীরা। এ প্রসঙ্গে সিলেট জেলা ছাত্রদলের (পদত্যাগী) সহসভাপতি মাসরুর রাসেল বলেন, ‘সিলেটে ছাত্রদলকে সক্রিয় করতে নতুন কমিটি গঠন এখন সময়ের দাবি। খালেদা জিয়ার মুক্তির আন্দোলনকে বেগবান করতে যোগ্য নেতৃত্বের মাধ্যমে সিলেটে ছাত্রদলের কমিটি গঠন করা প্রয়োজন।’

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর