রবিবার, ২৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

প্রস্তুত ২০২৬ ইভিএম

ময়মনসিংহ সিটি নির্বাচন ৫ মে

গোলাম রাব্বানী

আগামী ৫ মে অনুষ্ঠেয় ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে ব্যবহার করা হবে ২ হাজার ২৬টি ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। এজন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া নির্বাচন কর্মকর্তাদের সহায়তা করবেন ১৫০ জন টেকনিক্যাল সাপোর্ট ও ডাটা এন্ট্রি অপারেটর। সেই সঙ্গে প্রতিটি কেন্দ্রেই নির্বাচন কর্মকর্তার পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্যরা থাকবেন। এ ছাড়া টেকনিক্যাল সাপোর্ট দেওয়ার জন্য সশস্ত্র বাহিনীর সদস্য মোতায়েন থাকবেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

ইসি কর্মকর্তারা জানান, স্থানীয় জনগণকে কেমন করে ইভিএমে ভোট দিতে হয়, তা ১২৭টি কেন্দ্রে পাঁচ দিন ধরে (২৭-৩০ এপ্রিল ও ২ মে) শেখানো হবে। সেই সঙ্গে আগামী ৩ মে শুক্রবার প্রতিটি কেন্দ্রে দুটি করে সর্বমোট ২৫৪টি ইভিএমের মাধ্যমে সকাল ১০টা থেকে ৪টা পর্যন্ত অনুশীলনমূলক (মক ভোটিং) ভোট গ্রহণ করা হবে। এই ‘ভোটদান মহড়া’ কার্যক্রমে ভোটাররা ইভিএমে ভোটদানে অভ্যস্ত হবেন। এ বিষয়ে ইভিএম প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. কামাল উদ্দিন জানিয়েছেন, ময়মনসিংহ সিটি নির্বাচনে ইভিএম ব্যবহার শতভাগ সফল ও নিশ্চিত করতে ইসির ইভিএম-সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা দিনরাত কাজ করে যাচ্ছেন। এ নির্র্বাচনে ভোটার সংখ্যা ২ লাখ ৯৬ হাজার ৯৩৮, মোট কেন্দ্র ১২৭টি ও মোট ভোটকক্ষ ৮২৯টি। এ নির্বাচনে ২ হাজার ২৬টি ইভিএম ব্যবহার করা হবে।

 ইসির কর্মকর্তারা বলেন, ভোটের আগে ইভিএমের সঠিক ব্যবহার নিশ্চিত করতে নির্বাচন কমিশন ২৪-২৫ এপ্রিল শিক্ষকদের দুই দিন ধরে ইভিএমবিষয়ক প্রশিক্ষণ দিয়েছে। এতে (প্রতি কেন্দ্রে তিনজন) মোট ৩৮১ জন প্রশিক্ষণ নেন। এ ছাড়া ইভিএম ব্যবহারে দক্ষ জনশক্তি গড়ে তুলতে গত ২৬ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং ও পোলিং অফিসারদের জন্য চার দিনের প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এতে ১ হাজার ৪ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং অফিসার এবং ১ হাজার ৭৪১ জন পোলিং অফিসার প্রশিক্ষণ নেবেন। জনগণকে আসন্ন নির্বাচন ও ইভিএম সম্পর্কে সচেতন করে তোলার লক্ষ্যে নির্বাচন কমিশন স্থানীয় নির্বাচন অফিসের মাধ্যমে লিফলেট বিতরণ, ব্যানার, ফেস্টুন লাগানো ও মাইকিংয়ের ব্যবস্থা করেছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর