সোমবার, ২৯ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

সামরিক আইনে বিচার ও লাশ গুমের বৈধতা চ্যালেঞ্জ

জিয়ার শাসনামল নিয়ে রিট

নিজস্ব প্রতিবেদক

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাসনামলে সামরিক আইনে সেনা সদস্যদের বিচার ও লাশ গুমের বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট আবেদন করা হয়েছে। রিটে সামরিক আইনে বিচারের মাধ্যমে দ- ও ফাঁসি দেওয়া ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশনা চাওয়া হয়েছে।

গতকাল হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় জিয়াউর রহমানের শাসনামলে ক্ষতিগ্রস্ত ৮৮টি পরিবারের সদস্যদের পক্ষে আইনজীবী মতিউর রহমান রিট আবেদনটি দায়ের করেন। পরে রিটের শুনানি প্রসঙ্গে তিনি সাংবাদিকদের বলেন, বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চে রিট আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করা হতে পারে। ওই বেঞ্চের কার্যতালিকাভুক্ত হলে শিগগিরই শুনানি হবে বলেও জানান তিনি।

এদিকে রিটকারীপক্ষের জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন সাংবাদিকদের জানান, সংবিধানের সপ্তম সংশোধনী মামলায় উচ্চ আদালত জিয়াউর রহমানের সামরিক শাসনামলকে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছে। কিন্তু ওই আমলে যারা চাকরিচ্যুত হয়েছেন এবং যাদের ফাঁসি দেওয়া হয়েছে, তাদের ও তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে রায়ে কিছু বলা হয়নি। এ জন্য ৮৮ জন ক্ষতিগ্রস্তের পক্ষে এ রিটটি দায়ের করা হয়েছে।

সর্বশেষ খবর