মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

পৌরকর আদায়ে গতি নেই চট্টগ্রাম সিটিতে

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ২০১৭-১৮ অর্থ বছরের ৩০ এপ্রিল পর্যন্ত সরকারি-বেসরকারি খাত থেকে মোট পৌরকর আদায় করে ১০২ কোটি ৪ লাখ ৫৬ হাজার ৮৮০ টাকা। কিন্তু ২০১৮-১৯ অর্থ বছরের গত ২১  এপ্রিল পর্যন্ত সরকারি-বেসরকারি খাত থেকে পৌরকর আদায় করা হয় ৯৯  কোটি ৮৭ লাখ ৫৬ হাজার ৩৮ টাকা। গত অর্থ বছরের তুলনায় বর্তমান অর্থ বছরের একই সময়ে ২ কোটি ১৭ লাখ ৮৪২ টাকা কম পৌরকর আদায় করা হয়। এতে চসিকের রাজস্ব আয়ের অন্যতম খাত পৌরকর আদায়ে শম্ভুক গতি দেখা দিয়েছে। জানা যায়, চসিকের রাজস্ব আদায় কম হওয়ায় ৮ সার্কেলের ১৬ কর্মকর্তাকে গত ৪ এপ্রিল কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। ইতিমধ্যে নোটিসপ্রাপ্ত কর্মকর্তাগণ কারণ দর্শানোর জবাবও দিয়েছেন বলে জানা যায়।         

প্রসঙ্গত, রাজস্ব আদায়ে গতি বাড়ানো, পৌরবাসীকে সচেতন করা এবং হোল্ডিং মালিকগণ সহজে কর পরিশোধ করার       সব প্রক্রিয়া অবগত করতে প্রথমবারের মতো ১৬ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত হোল্ডিং ট্যাক্স পক্ষ পালন করছে চসিক। চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ আবু শাহেদ চৌধুরী বলেন, ‘হোল্ডিং  টেক্স আদায়ে অটোমেশন পদ্ধতি চালু করা জরুরি।

অন্যথায় কাক্সিক্ষত হোল্ডিং ট্যাক্স আদায় সম্ভব হবে না। এ ব্যাপারে আমরা উদ্যোগ গ্রহণ করেছি। আশা করছি, এটি বাস্তবায়ন হলে প্রত্যাশিত হোল্ডিং ট্যাক্স আদায় করা সম্ভব হবে।’

সর্বশেষ খবর