শুক্রবার, ৩ মে, ২০১৯ ০০:০০ টা

আজ শেষ হচ্ছে প্রচার রবিবার ভোট

নিজস্ব প্রতিবেদক

আজ শেষ হচ্ছে প্রচার রবিবার ভোট

ভোট নিয়ে মানুষের আগ্রহ না থাকলেও ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনের প্রচার-প্রচারণা আজ মধ্যরাতে শেষ হচ্ছে। শেষ সময়ের প্রচার-প্রচারণা নিয়ে ব্যস্ত রয়েছেন প্রার্থীরা। এদিকে ময়মনসিংহ সিটির সব কেন্দ্রে ভোট গ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে। এজন্য ভোট গ্রহণের সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। শান্তিপূর্ণ ভোট গ্রহণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা আজ মাঠে নামবেন। তারা ভোটের পরদিন পর্যন্ত দায়িত্ব পালন করবেন। পরশু রবিবার ৫ মে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট হবে। এ নির্বাচনী এলাকায় রবিবার সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। তবে    ভোটের দিন কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও ভোট গ্রহণ কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। এ সিটিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হওয়ায় ৫ মে ভোট হবে শুধু সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে।

প্রস্তুত ২০২৬টি ইভিএম : ৫ মে অনুষ্ঠেয় ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে ব্যবহার হবে ২ হাজার ২৬টি ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। এজন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। এ ছাড়া নির্বাচন কর্মকর্তাদের সহায়তা করবেন প্রায় ১৫০ জন টেকনিক্যাল সাপোর্ট ও ডাটা এন্ট্রি অপারেটর। সেই সঙ্গে প্রতিটি কেন্দ্রেই নির্বাচনী কর্মকর্তার পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্যরাও কর্মরত থাকবেন। এ ছাড়া টেকনিক্যাল সাপোর্ট দেওয়ার জন্য সশস্ত্র বাহিনীর সদস্য মোতায়েন থাকবেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

 ইসির কর্মকর্তারা জানান, স্থানীয় জনগণকে ইভিএমে ভোটদান শিক্ষা দিতে নির্বাচন কমিশন ২৭ থেকে ৩০ এপ্রিল ও ২ মে ১২৭টি কেন্দ্রে পাঁচ দিনব্যাপী ভোটার এডুকেশন বা শিক্ষা কার্যক্রম বা ডেমোনস্ট্রেশন পরিচালনা করেছে। আজ ৩ মে শুক্রবার প্রতিটি কেন্দ্রে ২টি করে সর্বমোট ২৫৪টি ইভিএমের মাধ্যমে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অনুশীলনমূলক (মক ভোটিং) ভোট গ্রহণ করা হবে। এই মক ভোটিং কার্যক্রমে ভোটাররা ইভিএমে ভোটদানে অভ্যস্ত হবেন।

এ বিষয়ে ইভিএম প্রকল্পের কর্মকর্তারা জানান, ময়মনসিংহ সিটি নির্বাচনে ইভিএম ব্যবহার শতভাগ সফল ও নিশ্চিত করতে ইসির ইভিএম-সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা দিনরাত কাজ করে যাচ্ছেন। এ নির্র্বাচনে ভোটার ২ লাখ ৯৬ হাজার ৯৩৮ জন, মোট কেন্দ্র ১২৭টি ও মোট ভোটকক্ষ ৮২৯টি। এ নির্বাচনে ২ হাজার ২৬টি ইভিএম ব্যবহার করা হবে।

ইসির কর্মকর্তারা বলেন, এ নির্বাচনে প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং ও পোলিং অফিসারদের জন্য চার দিন প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষণে ১ হাজার ৪ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং অফিসার ও ১ হাজার ৭৪১ জন পোলিং অফিসার ইভিএম বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর