শুক্রবার, ৩ মে, ২০১৯ ০০:০০ টা

দুর্যোগ মোকাবিলায় সরকারের কোনো প্রস্তুতি নেই : বিএনপি

নিজস্ব প্রতিবেদক

ঘূর্ণিঝড় ফণীর মতো প্রলয়ঙ্করী দুর্যোগ মোকাবিলায় সরকারের প্রস্তুতি নেই বলে উদ্বেগ প্রকাশ করেছেন বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। ফণীর ন্যায় একটি বড় দুর্যোগ মোকাবিলায় দলের সর্বস্তরের নেতা-কর্মীর প্রতি উপকূলীয় এলাকাসহ সম্ভাব্য স্থানে বিএনপির সর্বস্তরের নেতা-কর্মীদের আগাম প্রস্তুত থাকার আহ্বান জানান তিনি। উপকূলীয় এলাকাসহ ঝড় আঘাত হানার পূর্বেই উপকূলের অসহায় মানুষদের নিরাপদ স্থানে পৌঁছে দেওয়ার জন্য আহ্বান জানান তিনি।

গতকাল দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান রিজভী।

রিজভী আহমেদ বলেন, দেশ শাসনে কর্তৃত্ববাদী কর্তৃপক্ষ থাকলে জনকল্যাণমূলক কোনো কাজ হয় না। জনগণের প্রতি ভোটারবিহীন সরকারের কোনো দায়দায়িত্ব থাকে না। দেশের মানুষ বাঁচল কি মরল তাতে এই সরকারের কোনো কিছু যায় আসে না। তিনি বলেন, লুট ও দখলের প্রতিযোগিতায় অবতীর্ণ সরকারের আমলে চারদিকে শুধু মৃত্যুরই ছবি। কারণ সর্বত্র বেআইনি দুষ্কৃতকারীদের আধিপত্য বিরাজমান। রিজভী আহমেদ অভিযোগ করে বলেন, উপকূলীয় জেলা পর্যায়ে জরুরি সভা নেই। তিন বাহিনী, গোয়েন্দা সংস্থা, কোস্টগার্ড- এদের নিয়ে কোনো সভা করা হয়নি। উদ্ধার কাজেও কোনো আগাম প্রস্তুতি গ্রহণ করা হয়নি। উদ্ধারকর্মী, উদ্ধার যান, খাবার পানি এসবের কোনো প্রস্তুতিই দেখা যাচ্ছে না।

রিজভী বলেন, ২০০৫ সালের ১৭ আগস্ট রাষ্ট্রীয় সফরে  বেগম খালেদা জিয়া চীনে থাকাকালে বোমা হামলার সংবাদ পেয়ে সফর সংক্ষিপ্ত করে দেশে চলে এসেছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর