শিরোনাম
শনিবার, ৪ মে, ২০১৯ ০০:০০ টা

বসুন্ধরায় জমেছে স্বাস্থ্যসেবা নিয়ে আন্তর্জাতিক প্রদর্শনী

শেষ হয়েছে ডেনিম এক্সপো

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরায় জমেছে স্বাস্থ্যসেবা নিয়ে আন্তর্জাতিক প্রদর্শনী

ডেনিম এক্সপোর স্টলে পণ্য দেখছেন ক্রেতা -বাংলাদেশ প্রতিদিন

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) জমে উঠেছে দক্ষিণ এশিয়ার চিকিৎসা, ক্লিনিক্যাল ও স্বাস্থ্যসেবা শিল্পের বৃহত্তম আন্তর্জাতিক প্রদর্শনী। গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া তিন দিনের এ প্রদর্শনীতে অংশ নিচ্ছেন দেশি-বিদেশি উদ্যোক্তা, গবেষক ও চিকিৎসকরা। একই সঙ্গে এখানে চলছে চতুর্থ আন্তর্জাতিক হেলথ ট্যুরিজম ও পঞ্চম বাংলাদেশ ক্লিনিক্যাল ল্যাব এক্সপো। সংশ্লিষ্ট সূত্র জানায়, মেডিকেল পণ্য নিয়ে আয়োজিত প্রদর্শনীগুলোতে স্বাগতিক বাংলাদেশসহ ভারত, থাইল্যান্ড, চীন, কোরিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, জার্মানি, বেলজিয়াম, ফিনল্যান্ড, স্পেন, ডেনমার্ক, পোল্যান্ড, যুক্তরাজ্য, তাইওয়ান, চীন, তুরস্কের ১৫০টি প্রতিষ্ঠান ২৮০টি স্টল নিয়ে অংশগ্রহণ করছে। স্বাস্থ্য খাতের বৃহৎ এ প্রদর্শনীতে রয়েছে মেডিকেল, সার্জিক্যাল, হেলথকেয়ার, ক্লিনিক্যাল ল্যাব ইকুইপমেন্ট, ডেন্টাল, ডায়াগনস্টিক ও

                ফার্মাসিউটিক্যাল ইকুইপমেন্টের বিশাল সমাহার। এসব আগত দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান, দর্শনার্থী ও বিনিয়োগকারীর জন্য ওয়ান স্টপ প্লাটফর্ম হিসেবে কাজ করছে। প্রতিষ্ঠানগুলো তাদের পরিসেবা ও সর্বশেষ প্রকল্পগুলো প্রদর্শন করছে। এ ছাড়া হেলথ ট্যুরিজম ও সার্ভিস উপকরণের জন্যও রয়েছে বিশেষ আয়োজন। প্রদর্শনীগুলোতে অভিজ্ঞ চিকিৎসকরা প্রতিদিন ফারটালিটি, থাইরয়েড ও অন্যান্য রোগের বিষয়ে ধারণা দিতে আগত দর্শনার্থী এবং সংশ্লিষ্ট ব্যবসায়ী ও প্রতিষ্ঠানের জন্য সেমিনার করছেন। সূত্র বলছে, এতে বাংলাদেশের মেডিকেল খাত, স্বাস্থ্যসেবা সংস্থা এবং চিকিৎসা প্রশিক্ষণ, অ্যাম্বুলেন্স পরিসেবাদি, চিকিৎসা সরঞ্জাম সরবরাহ ও গ্রামীণ স্বাস্থ্য পরিসেবাগুলোর ক্ষেত্রে বিনিয়োগের প্রচুর সুযোগ সৃষ্টি হবে। বিষয়গুলো বিদেশি বিনিয়োগকারীদেরও আকৃষ্ট করেছে। সূত্র জানায়, বাংলাদেশের স্বাস্থ্যসেবার উন্নয়নের ক্ষেত্রে  মেডিটেক্স এক নতুন মাইলফলক হিসেবে কাজ করে যাচ্ছে এবং এ প্রদর্শনী চিকিৎসা ও স্বাস্থ্যসেবা খাতের উন্নয়নের জন্য বিটুবি প্লাটফর্ম ও যুগান্তকারী পদক্ষেপ হিসেবে কাজ করছে। এ বছরের প্রদর্শনীর সিলভার স্পন্সর-চেন্নাই ফ্রার্টিলিটি সেন্টার। প্রদর্শনীগুলো প্রতিদিন সকাল ১০টা ৩০ থেকে সন্ধ্যা ৮টা ৩০ পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকছে।

শেষ হয়েছে ডেনিম এক্সপো : দুই দিনব্যাপী ডেনিম এক্সপো শেষ হয়েছে গতকাল। দেশের খ্যাতনামা ডেনিম উৎপাদকরা এতে অংশ নেন। প্রদর্শনীতে আন্তর্জাতিক ক্রেতা ও তাদের প্রতিনিধিরা বাংলাদেশের ডেনিম পণ্যের ভূয়সী প্রশংসা করেছেন। একই সঙ্গে তারা ডেনিমের সম্ভাবনা কাজে লাগাতে পণ্যের গুণগত মানের আরও উন্নয়ন ও নিজস্ব ডিজাইনের পোশাক প্রস্তুত করতে পরামর্শ দিয়েছেন। ডেনিম এক্সপোর এটি ছিল দশম আয়োজন। এক্সপোতে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, পাকিস্তান, চীন, জার্মানি, ইতালি, জাপান, স্পেন, তুরস্ক ও ভিয়েতনামসহ বিশ্বের ১১ দেশের ৬৩টি ডেনিম ও ডেনিম পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান অংশ নেয়। এ ছাড়া এক্সপোতে ছিল বাংলাদেশের যমুনা ডেনিম, আরগন ডেনিম, স্কয়ার ডেনিম, জাবের অ্যান্ড জুবায়ের, শাশা ডেনিম ও ডেনিম এক্সপার্টের মতো খ্যাতনামা প্রতিষ্ঠানগুলো। নেক্সট, ইন্ডিটেক্স, এইচএন্ডএম, সিয়ার্স, ভেনিসা ও টার্গেট ইউএসএর মতো ব্র্যান্ডের প্রতিনিধিরাও এই এক্সপোতে এসেছিলেন।

সর্বশেষ খবর