বুধবার, ৮ মে, ২০১৯ ০০:০০ টা

পাটকল শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত

উত্তাল ঢাকা খুলনা

নিজস্ব প্রতিবেদক ঢাকা ও খুলনা

পাটকল শ্রমিকদের বিক্ষোভ অব্যাহত

রাজধানীর ডেমরায় শ্রমিকরা গতকাল বিদ্যুতের খুঁটি ফেলে ঢাকা-ডেমরা মহাসড়ক অবরোধ করে রাখে -বাংলাদেশ প্রতিদিন

মজুরি কমিশন বাস্তবায়ন ও বকেয়া বেতন পরিশোধসহ ৯ দফা দাবিতে সড়ক অবরোধ করেছেন পাটকল শ্রমিকরা। গতকাল রাজধানীর যাত্রাবাড়ী, ডেমরায় সড়কে অবস্থান নেন রাষ্ট্রায়ত্ত লতিফ বাওয়ানী ও করিম জুট মিলের শ্রমিকরা। তারা রাস্তায় গাছের গুঁড়ি ফেলে এবং টায়ারে আগুন জ্বালিয়ে যান চলাচল বন্ধ করে দেন। এ সময় অনেক শ্রমিকের হাতে লাঠিসোঁটা দেখা যায়।

খুলনার পাটকল শ্রমিকরাও বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছেন। ঢাকায় গতকাল সকাল থেকে লতিফ বাওয়ানী জুট মিল ও করিম মিলের শত শত শ্রমিক অবরোধ কর্মসূচি পালন শুরু করেন। তারা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দেন। ডেমরা-যাত্রাবাড়ী ও ডেমরা-রামপুরা সড়ক শ্রমিকদের অবরোধে যান চলাচল বন্ধ হয়ে যায়। অতিরিক্ত গাড়ির চাপ পড়ে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কে। শ্রমিকরা যাত্রাবাড়ী মোড়ে অবস্থান নেওয়ার চেষ্টা করলে তাদের ধাওয়া দিয়ে সরিয়ে দেয় পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ডেমরা-যাত্রাবাড়ী সড়কে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।  যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী ওয়াজেদ আলী জানান, এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আমরা শ্রমিকদের সঙ্গে কথা বলছি। পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে রয়েছে।

শ্রমিকদের অভিযোগ, ৯ দফা দাবিতে আগেও তারা দফায় দফায় কর্মসূচি পালন করেছেন। কিন্তু বারবার আশ্বাস দিলেও সরকার তাদের বিষয়টি আমলে নেয়নি। ১০ সপ্তাহের বকেয়া বেতন পরিশোধের কথা ছিল গত ২৫ এপ্রিল। আর মজুরি কমিশনের বিষয়টি আগামী ১৮ মের মধ্যে সম্পাদন করার কথা। কোনোটাই এখন পর্যন্ত বাস্তবায়ন হয়নি।

পাটকল শ্রমিকদের দাবিগুলো হলো- নিয়মিত সাপ্তাহিক মজুরি ও বেতন প্রদান, সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ দ্রুত বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ-গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকদের বীমার বকেয়া প্রদান, টার্মিনেশন ও বরখাস্ত শ্রমিকদের কাজে পুনর্বহাল, পাট মৌসুমে পাট কেনার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করা।

এদিকে ৯ দফা দাবিতে রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি পালন করেছেন খুলনার রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা। একই সঙ্গে খুলনা ও যশোরের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের উৎপাদন বন্ধ রয়েছে। গতকাল বিকালে নগরীর খালিশপুর নতুন রাস্তা মোড়ে তিন ঘণ্টা রাজপথ-রেলপথ অবরোধ করেন শ্রমিকরা। এর আগে স্ব-স্ব মিল গেট থেকে থালা-বাসন হাতে নিয়ে বিক্ষোভ মিছিল বের করেন শ্রমিকরা। মিছিলটি খালিশপুর বিআইডিসি রোড হয়ে নতুন রাস্তার মোড়ে এসে শেষ হয়।     

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-ননসিবিএ পরিষদের আহ্বায়ক মো. সোহরাব হোসেন বলেন, ক্ষুধার যন্ত্রণায় বাধ্য হয়েই শ্রমিকরা রাজপথে নেমেছেন। শ্রমিকদের দাবি মানা না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে।

প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানা শারমীন জানান, বিজেএমসির সঙ্গে বৈঠকের পর গত তিন সপ্তাহে মাত্র একটি মজুরি দিয়েছে। আগের বকেয়া মজুরি তো দেয়নি বরং চলতি দুই সপ্তাহের মজুরিও পাওয়া যায়নি। শ্রমিকরা ক্ষুধার কষ্টে রাজপথে নেমেছেন।

সর্বশেষ খবর