বৃহস্পতিবার, ৯ মে, ২০১৯ ০০:০০ টা
রাজশাহী বিএনপির উদ্যোগ

নেতা-কর্মী চাঙ্গা করতে ইফতার মাহফিল

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

সরকারবিরোধী আন্দোলন করতে গিয়ে মামলা আর আধিপত্য নিয়ে নিজেদের মধ্যে দ্বন্দ্বে এখন রাজপথে কোণঠাসা বিএনপি। দল ত্যাগ করেছেন অনেকে। পদ ছাড়ছেন কেউ কেউ। তবে ইফতার আয়োজনের মধ্য দিয়ে ঘুরে দাঁড়াতে কর্মসূচি নিচ্ছেন বিএনপির জেলা ও নগর নেতারা। বিএনপি নেতারা বলছেন, দলের তৃণমূলের কর্মীরা নির্বাচনের পর থেকে হতাশ। অনেকে রাজনীতির মাঠ ছেড়ে অন্য কাজে মন দিয়েছেন। এসব কর্মীর ফেরাতে নতুন করে কর্মসূচি দেওয়া এখন সম্ভব নয়। রোজ ইফতার মাহফিলের আয়োজনের মধ্য দিয়ে তাদের মন চাঙ্গা করে তোলার কাজটি করা হবে। ওই আয়োজনে কেন্দ্রীয় নেতাদেরও রাখার ব্যবস্থা করা হচ্ছে। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলনের শুরু থেকে নগর ও জেলা বিএনপির নেতা-কর্মীদের নামে একের পর এক মামলা হতে থাকে। বর্তমানে নগর ও জেলা বিএনপির প্রায় ৫০ হাজার নেতা-কর্মীর নামে ২৫০টিরও বেশি মামলা আছে। বেশিরভাগ মামলারই বাদী পুলিশ। পুলিশ হত্যা থেকে শুরু করে মাদকদ্রব্য আইনেও বিএনপি নেতা-কর্মীদের নামে মামলা দেওয়া হয়েছে। বিএনপির মতে, এসব মামলার উদ্দেশ্য রাজনৈতিক হয়রানি। নগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন জানান, নগরীর প্রায় ১২ হাজার নেতা-কর্মীর নামে ৮০টির মতো মামলা আছে। একেকজনের নামে একাধিক মামলা আছে। আন্দোলন যাতে ঘনীভূত হতে না পারে, সে কারণে এসব মামলা করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি। তিনি বলেন, গত সংসদ নির্বাচনে ধানের শীষের পক্ষে কাজ করায় বিএনপির বহু নেতা-কর্মীর নামে মামলা আরও বেড়েছে।

সূত্র জানায়, রাজশাহী জেলা বিএনপি নেতা-কর্মীদের নামে বর্তমানে দেড় শতাধিক মামলা আছে। এতে ৩৫ হাজারের বেশি নেতা-কর্মীকে আসামি করা হয়েছে।

মামলায় জর্জরিত হয়ে আর হতাশা থেকে দল ছাড়ছেন অনেক নেতা। নগর ছাত্রদলের সাধারণ সম্পাদক শাহ মো. মইনুল হোসেন চৌধুরী শান্ত, নগরীর রাজপাড়া থানা যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব ঘোষণা দিয়ে দল ত্যাগ করেছেন। ওয়ার্ড পর্যায়ের আরও শতাধিক নেতা-কর্মী সম্প্রতি আওয়ামী লীগে যোগ দিয়েছেন।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক মতিউর রহমান মন্টু জানান, রাজনীতি বলতে এখন কিছু নেই। কোনো কর্মসূচি দিলেই পুলিশ বাধা দেয়। তবে ইফতার মাহফিল করলে সেখানে পুলিশ বাধা দেবে না বলে তারা মনে করেন। তাই দলীয় নেতা-কর্মীদের সঙ্গে সাংগঠনিক বিষয় নিয়ে আলোচনার জন্য তারা ওয়ার্ড পর্যায় পর্যন্ত ইফতার আয়োজনের উদ্যোগ নিয়েছেন। ইতিমধ্যে প্রত্যেকটি কমিটিকে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু জানান, নেতা-কর্মীদের উজ্জীবিত করতে তারা আগে থেকেই কাজ করছেন। তবে রমজান মাসজুড়ে ইফতার আয়োজনের ব্যবস্থা থাকবে, সেখানে দলের নেতা-কর্মীদের মধ্যে যে হতাশা আছে, সেটি কাটিয়ে ওঠার ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সর্বশেষ খবর