বৃহস্পতিবার, ৯ মে, ২০১৯ ০০:০০ টা

রবীন্দ্রজয়ন্তী উদযাপিত

সাংস্কৃতিক প্রতিবেদক

রবীন্দ্রজয়ন্তী উদযাপিত

আমাদের জাতীয় সংগীতের রচয়িতা, বাঙালি জাতিসত্তার কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী ছিল গতকাল। রাজধানী ঢাকাসহ রবিঠাকুরের স্মৃতিধন্য শিলাইদহ, শাহজাদপুর, পতিসর, দক্ষিণডিহি ও পিঠাভোগে জাতীয়ভাবে উদযাপিত হয়েছে রবীন্দ্র জয়ন্তী।

শিল্পকলা একাডেমি : ‘মানবিক বিশ্ব বিনির্মাণে রবীন্দ্রনাথ’ প্রতিপাদ্যে জাতীয় পর্যায়ে রবীন্দ্রজয়ন্তী উদ্যাপন করেছে সংস্কৃতি মন্ত্রণালয়। গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ বক্তা ছিলেন রবীন্দ্র গবেষক অধ্যাপক সন্জীদা খাতুন ও জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে এতে স্ব^াগত বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত সংস্কৃতি সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল। স্মারক বক্তা ছিলেন প্রাবন্ধিক মফিদুল হক।

আলোচনা পরবর্তী সাংস্কৃতিক পর্বের শুরুতেই জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের শিল্পীরা গেয়ে শোনান ‘বিশ্ব সাথে যোগে যেথায় বিহারও’ ও ‘মহাবিশে^ মহাকাশে মহাকাল মাঝে’। এর পর ‘খর বায়ু বয় বেগে’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে নৃত্যাঞ্চলের শিল্পীরা। এর পর একক কণ্ঠে সাজেদ আকবর গেয়ে শোনান ‘ভূবন জোড়া আসনখানি’, লিলি ইসলাম পরিবেশন করেন ‘ভূবনেশ্বর হে মোচন কর বন্ধন সব’, মহাদেব ঘোষের কণ্ঠে গীত হয় ‘ধায় যেন মোর সকল ভালোবাসা’ ও ‘কি গাব আমি কি শোনাব’ এবং রেজওয়ানা চৌধুরী বন্যা গেয়ে শোনান ‘আকাশ ভরা সূর্য তারা’ গানটি। সবশেষে ‘আলোকের এই ঝর্ণাধারা’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে নৃত্যাঞ্চলের শিল্পীরা।

শিশু একাডেমী : রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে শিশু একাডেমীতে অনুষ্ঠিত হয়েছে ‘রবীন্দ্রনাথের গল্পশুনি’ শীর্ষক অনুষ্ঠান। একাডেমী মিলনায়তনের এ আয়োজনে কবিগুরুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন কবি আসাদ চৌধুরী এবং কথা সাহিত্যিক সেলিনা হোসেন। বাংলা একাডেমী : একক বক্তৃতা, রবীন্দ্র পুরস্কার প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে কবিগুরুর ১৫৮তম জন্মবার্ষিকী উদ্যাপন করেছে বাংলা একাডেমি। রবিঠাকুরের জন্মদিনের সকালে গতকাল একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে ‘রবীন্দ্রনাথের বাংলাদেশ : শিক্ষা ও স্বদেশ ভাবনা’ শীর্ষক একক বক্তৃতা প্রদান করেন অধ্যাপক আনোয়ারুল করীম। ঢাকা বিশ্ববিদ্যালয় : কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টিশীল কাজ, চিন্তাভাবনা ও দর্শন বর্তমান বিশ্বেও প্রাসঙ্গিক বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। গতকাল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী উদ্যাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। নওগাঁ : আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও গ্রামীণ মেলার মধ্যদিয়ে নওগাঁর পতিসরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। নওগাঁর আত্রাই উপজেলার মনিয়ারী ইউনিয়নের কালীগ্রাম পরগণার নিজস্ব জমিদারী পতিসরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কাছারিবাড়ি।

 কবির জন্মোৎসবকে ঘিরে সেখানে  নেমেছিল রবীন্দ্র ভক্তদের ঢল।

গতকাল সকালে ফেস্টুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান আলোচক স্থানীয় সংসদ সদস্য ইসরাফিল আলম। দেবেন্দ্র মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। জেলা প্রশাসক মিজানুর রহমানের সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অ্যারোমা দত্ত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. খন্দকার নাসির উদ্দীন, বাংলা একাডেমীর সাবেক মহাপরিচালক প্রফেসর আনিসুজ্জামান খান, পুলিশ সুপার ইকবাল হোসেন, কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক মলয় কুমার মুখোপাধ্যায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর আলমগীর হোসেন, আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা সানাউল হক, আত্রাই উপজেলা পরিষদ চেয়ারম্যান এবাদুর রহমান, রবীন্দ্র গবেষক মতিউর রহমান মামুন আলোচনায় অংশ নেন। এছাড়া অনুষ্ঠানে রবীন্দ্র গবেষক, সাহিত্যিক শিল্পীসহ সর্বস্তরের মানুষ অংশ নেন। আলোচনা শেষে বিকালে জেলা শিল্পকলা একাডেমী, রাণীনগর ও আত্রাই উপজেলা শিল্পকলা একাডেমীর নিয়মিত শিল্পীরা কবির লেখা গান, কবিতা ও নাটক মঞ্চস্থ করেন।

 

সর্বশেষ খবর