Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৩ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৩ মে, ২০১৯ ০০:০২

কলার সিন্ডিকেট ভাঙতে অভিযান জরিমানা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

কলার সিন্ডিকেট ভাঙতে অভিযান জরিমানা

ঊর্ধ্বমুখী দামের লাগাম টানতে এবং কলা ব্যবসায়ীদের সিন্ডিকেট ভাঙতে কলার আড়তে অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের বাজার মনিটরিং কমিটি। ছদ্মবেশে বাজার মনিটরিং কমিটির সদস্যরা আড়তে গিয়ে কারসাজির মাধ্যমে দাম বাড়ানোর সত্যতা পান। অভিযানের পর কারসাজির দায়ে চারটি কলার আড়তকে ২০ হাজার টাকা করে মোট ৮০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। নগরীর ফিরিঙ্গিবাজারের আড়তে শনিবার সন্ধ্যার পর থেকে টানা এই অভিযানে ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো. তৌহিদুল ইসলাম ও তাহমিলুর রহমান মুক্ত। তৌহিদুল ইসলাম জানান, ছদ্মবেশে অভিযানে গিয়ে দেখা যায় পাইকারি আড়তে বড় সাইজের ৮০টি বাংলা কলা (একপণ) বিক্রি হচ্ছে ১ হাজার টাকায়, যাতে প্রতিটি বাংলা কলার দাম পড়ছে সাড়ে ১২ টাকা। এক কাঁদি ১০০টি সাগর কলা বিক্রি হচ্ছে ৪৫০  থেকে ৫৫০ টাকা দরে। প্রতিটির দাম সাড়ে চার থেকে সাড়ে পাঁচ টাকা। গত ১ মে একই কলা পাইকারি বাজারে বিক্রি হয়েছে প্রতি পিস ২ থেকে আড়াই টাকা দরে। একই কলা খুচরা বিক্রেতারা বিক্রি করছে ৮ থেকে ১০ টাকা দরে। বাংলা কলা ১ মে পাইকারি বিক্রি হয়েছে ৫ টাকা দরে। সেই একই কলা শনিবার বিক্রি হয়েছে পাইকারি বাজারে ১২ থেকে ১৩ টাকা দরে।

 কারসাজির মাধ্যমে বাজারে অস্থিরতা তৈরির দায়ে মেসার্স সাত্তার ফার্ম, শরীফ মদিনা ফার্ম, সততা ফার্ম এবং দরবার শরীফ ফার্মকে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল বলেন, ফল ব্যবসায়ী সমিতির নেতাদের সঙ্গে আমরা কথা বলে জানতে পেরেছি- নগরীর চাক্তাই, পাহাড়তলী, বন্দরটিলা, আতুড়ার ডিপো, বহদ্দারহাট বাস টার্মিনাল, রিয়াজুদ্দিন বাজারের ফলমন্ডি, কাপ্তাই রাস্তার মাথা ও আমানবাজারের সিন্ডিকেট এই কলার বাজার নিয়ন্ত্রণ করছে। তারাই রমজান শুরুর পর থেকে কলার দাম বাড়ানোর সঙ্গে জড়িত। আমরা এ বিষয়ে নজরদারি শুরু করেছি।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর