Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৪ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৩ মে, ২০১৯ ২৩:০২

ম্যাজিস্ট্রেট সরতেই দাম বাড়ল ৩০ টাকা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

ম্যাজিস্ট্রেট সরতেই দাম বাড়ল ৩০ টাকা

রাজশাহীতে দেশি মুরগির দাম প্রতি কেজি ৪২০ টাকা নির্ধারণ করা হয়েছে। দোকানে এর মূল্য তালিকাও টানানো আছে। কিন্তু নগরীর সাহেববাজারের ব্যবসায়ী আসাদুল ইসলাম মূল্য তালিকা উল্টে রেখে মুরগি বিক্রি করছিলেন ৪৫০ টাকা কেজি দরে। তাই জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত তাকে দুই হাজার টাকা জরিমানা করেন। এরপর ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাফে মো. ছড়া ও সুকান্ত সাহা বাজারের অন্য দোকানগুলোতে গেলে আসাদুল আবার ৪৫০ টাকা দরে মুরগি বিক্রি শুরু করেন। উল্টিয়ে রাখেন মূল্য তালিকাও। বিষয়টি নজরে এলে নির্বাহী ম্যাজিস্ট্রেট তাকে আবারও ৭ হাজার টাকা জরিমানা করেন। গতকাল দুপুরে জেলা দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ কমিটির বাজার মনিটরিংয়ের সময়  এ ঘটনা ঘটে। দ্বিতীয় দফায় জরিমানার সময় ম্যাজিস্ট্রেট রাফে মো. ছড়া মুরগি বিক্রেতা আসাদুলের কাছে জানতে চান, মূল্য তালিকা উল্টানো কেন। আসাদুল বলেন, বাতাসে উল্টে গেছে। তখনই একজন ক্রেতা এসে ম্যাজিস্ট্রেটকে জানান, এই মাত্রই তার কাছে ৪৫০ টাকা দরে মুরগি বিক্রি করা হয়েছে। তখন ম্যাজিস্ট্রেট আসাদুলকে দ্বিতীয়বারের মতো জরিমানা করেন। এ সময় ওই মুরগি ক্রেতার কাছ থেকে নেওয়া অতিরিক্ত টাকা ফেরতও দিতে হয় বিক্রেতা আসাদুল ইসলামকে। রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে নিয়মিতই বাজার মনিটরিং করছে জেলা প্রশাসন। মনিটরিংয়ে অংশ নেন জেলা প্রশাসক এস এম আবদুল কাদেরও। পরে তিনি দুই ম্যাজিস্ট্রেটকে রেখে চলে যান। দুই ম্যাজিস্ট্রেটের এই ভ্রাম্যমাণ আদালত এ দিন মোট ২২ হাজার টাকা জরিমানা আদায় করেছে।

এর মধ্যে সাহেববাজারের ‘শিবগঞ্জ সুইটস’ নামের একটি মিষ্টির দোকানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। দোকানটির দইয়ের পাত্রে প্রস্তুত ও মেয়াদ উত্তীর্ণের তারিখ লেখা ছিল না। এ ছাড়া উন্মুক্ত পরিবেশে জিলাপি তৈরি এবং অস্বাস্থ্যকর পরিবেশে অন্যান্য খাবার সংরক্ষণ করেছিল শিবগঞ্জ সুইটস।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সুকান্ত সাহা বলেন, রমজান এলেই অসাধু ব্যবসায়ীরা দ্রব্যের দাম বাড়িয়ে দেন। তাছাড়া অস্বাস্থ্যকর পরিবেশে ইফতার সামগ্রী তৈরি করা হয়। এসব যেন না হয় তার জন্য তারা নিয়মিত অভিযান চালাচ্ছেন। পুরো রমজানজুড়েই এ অভিযান অব্যাহত থাকবে।


আপনার মন্তব্য