শনিবার, ১৮ মে, ২০১৯ ০০:০০ টা

বুদ্ধ পূর্ণিমা আজ

নিজস্ব প্রতিবেদক

বুদ্ধ পূর্ণিমা আজ

আজ শুভ বুদ্ধ পূর্ণিমা। দেশের বৌদ্ধ সম্প্রদায় তাদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা সাড়ম্বরে উদযাপন করবে। আজ সরকারি ছুটির দিন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা, বাংলাদেশসহ বিশ্বের সব বৌদ্ধ ধর্মাবলম্বীকে মৈত্রীময় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান বুদ্ধ পূর্ণিমা। প্রায় আড়াই হাজার বছর আগে এই তিথিতে বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতমবুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন নেপালের লুম্বিনি কাননে।

এ রাতেই তিনি বোধিজ্ঞান লাভ করেছিলেন ভারতের বিহার রাজ্যের বুদ্ধগয়ায়। এ ছাড়া গৌতমবুদ্ধের মৃত্যুও হয়েছিল এ রাতে। আর এ কারণেই এ তিথিকে বলা হয় ত্রিস্মৃতিবিজড়িত বুদ্ধপূর্ণিমা। এ ছাড়া গৌতমবুদ্ধের জন্ম, মহাপ্রয়াণ ও বোধিলাভ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে এর অপর নাম বৈশাখী পূর্ণিমা।

আজ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে রাজধানীসহ সারা দেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এরই মধ্যে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) রাজধানীর সব বৌদ্ধ মন্দিরে পুলিশের পাশাপাশি গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করেছে। বৌদ্ধ ধর্মাবলম্বীরা আজ দিনভর বিভিন্ন আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি পালন করবে। বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন, বাসাবো সবুজবাগ বৌদ্ধ বিহার দিবসটি উৎসবমুখর এবং ভাবগম্ভীর পরিবেশে উদযাপনের জন্য দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে আছে বুদ্ধপূজা, মহাসংঘদান এবং আলোচনা সভা।

এদিকে, বাংলাদেশ বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদ গতকাল জাতীয় জাদুঘরের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি  বের করে। র‌্যালিটি জাতীয় প্রেস ক্লাবের সামনে এসে শেষ হয়। র‌্যালিতে বৌদ্ধ সম্প্রদায়ের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর