বুধবার, ২২ মে, ২০১৯ ০০:০০ টা

২৫ মে কোনাবাড়ী ও চন্দ্রায় উন্মুক্ত হচ্ছে দুটি ফ্লাইওভার

দীর্ঘ যানজট থেকে রেহায় পাচ্ছে যাত্রীরা

খায়রুল ইসলাম, গাজীপুর

আগামী ২৫ মে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের কোনাবাড়ী ফ্লাইওভার ও চন্দ্রা ফ্লাইওভার প্রধানমন্ত্রী শেখ হাসিনা যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেবেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করা বলে জানা গেছে। এর ফলে কোনাবাড়ী ও চন্দ্রার দীর্ঘ যানজট থেকে যাত্রীরা রেহাই পাবে এমনটাই প্রত্যাশা কর্তৃপক্ষের। উত্তরবঙ্গের ২৩টি জেলার ১১৮টি রুটের পরিবহন চলাচল করে এ জেলার ওপর দিয়ে। এ কারণে প্রতিবছর ঈদ যাত্রায় ঘরমুখো লাখ লাখ মানুষের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায় গাজীপুরের যানজট। তবে এবারের ঈদ যাত্রা স্বস্তিদায়ক করতে কাজ চলছে দিনরাত। দু’একদিনের মধ্যেই সম্পন্ন হয়ে যাবে ফ্লাইওভারের কাজ এমনটাই দাবি করেছেন কর্তৃপক্ষ।

সাসেক সড়ক সংযোগ প্রকল্প-১ এর অতিরিক্ত প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. জিকরুল হাসান জানান, প্রকল্পের আওতায় জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা মহাসড়কের গাজীপুর সিটি করপোরেশনে ভোগরা বাইপাস মোড় থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত ৭০ কিলোমিটার সড়ক ফোর লেনে উন্নীতকরণের কাজ চলছে। পাশাপাশি সড়কের দুই পাশে ধীর গতির যান চলাচলের জন্য পৃথক লেন তৈরির কাজও চলছে। প্রকল্পের অধীন ১১টি ফ্লাইওভার, ১৩টি আন্ডারপাস, ২৬টি ব্রিজ ও ৭৪টি কালভার্ড নির্মাণ করা হচ্ছে। ৫৫ ভাগ কাজ ইতিমধ্যে শেষ হয়েছে।

 আগামী ২৫ মে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জয়দেবপুর-টাঙ্গাইল মহাসড়কের এ দুটি ফ্লাইওভার ব্রিজসহ চারটি আন্ডারপাস এবং দুটি ব্রিজ যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেবেন। তিনি জানান, ফোরলেন বিশিষ্ট ৪০টি স্প্যানের কোনাবাড়ী ফ্লাইওভারের দৈর্ঘ্য ১৬৪৫ মিটার ও প্রস্থ ১৮.২০ মিটার। এর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২১০ কোটি ৫৩ লাখ টাকা। অন্যদিকে সাতটি স্প্যানের কালিয়াকৈরের চন্দ্রায় নির্মিত ফ্লাইওভারের দৈর্ঘ্য ২৮৮ মিটার এবং প্রস্থ ১৮.২০ মিটার। মহাসড়কের গাজীপুরের কড্ডায় দুই লেন সেতুর পাশে নির্মিত সেতুটির দৈর্ঘ্য ৭০ মিটার ও প্রস্থ ১৪.৭১৫ মিটার এবং ২টি স্প্যানের। এছাড়া মহাসড়কের গাজীপুরের বাইমাইল এলাকায় বিদ্যমান দুই লেন সেতুর পাশে নির্মিত সেতুটির দৈর্ঘ্য ১২১ মিটার ও প্রস্থ ১৪.৭১৫ মিটার এবং ৫টি স্প্যানের। অপরদিকে কালিয়াকৈর বাইপাস এলাকায় এপ্রোচ সড়কসহ আন্ডারপাসটির দৈর্ঘ্য ৪২০ মিটার। এছাড়া মির্জাপুর থানার দেওহাটা বাজার ও নতুন বাসস্ট্যান্ড এলাকায় এবং টাঙ্গাইল সদর উপজেলার টাঙ্গাইল বাইপাস এলাকায় আন্ডারপাস যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

সর্বশেষ খবর