বুধবার, ২২ মে, ২০১৯ ০০:০০ টা

স্বপ্ন ও রস মিষ্টিকে জরিমানা

ভেজাল বিরোধী অভিযান

নিজস্ব প্রতিবেদক

অসংখ্য মাছি মিষ্টির ওপর পড়ে আছে। ঘি বানানোর জন্য ক্রিমের মধ্যে ফড়িং ডুবে আছে। দইয়ে অ্যাডভান্স উৎপাদন তারিখ দেওয়াসহ নানা অনিয়মের অভিযোগে রাজধানীর বিভিন্নস্থানে অভিযান চালিয়ে ৯ লাখ ৬৬ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। স্বপ্ন, সিরাজ সুপার শপ ও রস মিষ্টিসহ ১০টি প্রতিষ্ঠান থেকে এ জরিমানা আদায় করা হয়।

সংস্থাটির উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, সহকারী পরিচালক আবদুল জব্বার ম-ল ও ইন্দ্রানী রায় যাত্রাবাড়ীর ভাঙ্গাপ্রেস এলাকায় অবস্থিত রস মিষ্টির কারখানায় অভিযান পরিচালনা করেন। কোনাপাড়ায় অবস্থিত কুমিল্লা মিষ্টান্ন ভা-ারকে চরম অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি সামগ্রী উৎপাদন ও প্রক্রিয়াকরণের অভিযোগে ৫০ হাজার টাকা জরিমানা এবং সাময়িক বন্ধ করে দেওয়া হয়। এ ছাড়া অবৈধভাবে মশার কয়েল উৎপাদনের অভিযোগে অ্যাটাক কিং নামে মশার কয়েল কারখানাকে ৪ লাখ টাকাসহ মোট ৮ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে পুরান ঢাকার লালবাগ ও নিউমার্কেট এলাকায় অভিযান পরিচালনা করেন একই সংস্থার সহকারী পরিচালক মাসুম আরিফিন ও আফরোজা রহমান। লালবাগ এলাকায় পণ্যের মোড়কে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ লেখা না থাকার অভিযোগে সিরাজ সুপার শপকে ১০ হাজার টাকা এবং স্বপ্ন সুপার শপকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করার অভিযোগে সোহাগ মাংস বিতানকে ১ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া নকল প্লাস্টিক পণ্য প্রস্তুতের অভিযোগে এম এম প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। নিউমার্কেট এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশে খাবার প্রস্তুতের অভিযোগে ভিনিসিয়াসকে ১৫ হাজার টাকা, হাবিবা ফাস্টফুডকে ১০ হাজার টাকা এবং ফুড গার্ডেনকে ১৯ হাজার টাকা জরিমানাসহ মোট এক লাখ ১৬ হাজার টাকা জরিমানা করা হয়। 

আড়তে মেলেনি ফরমালিন : রাজধানীর যাত্রাবাড়ী আড়তে আমের নমুনা পরীক্ষা করে তাতে ফরমালিনের কোনো উপস্থিতি পায়নি বিএসটিআই। গতকাল সকালে যাত্রাবাড়ী ফলের পাইকারি বাজারে অভিযান শুরু করে সংস্থাটি। এ সময় নমুনায়নের ভিত্তিতে ১৭টি আড়তের ফলের নমুনা পরীক্ষা করা হয়। ভ্রাম্যমাণ ল্যাবরেটরির মাধ্যমে ফরমালিনের উপস্থিতি পরীক্ষা করা হয়। পরীক্ষা শেষে জানানো হয় আমে ফরমালিন নেই। এদিকে ঢাকার কেরানীগঞ্জে বিভিন্ন ক্ষতিকারক রাসায়নিক দিয়ে শিশুখাদ্য, জুস ও ড্রিংকস তৈরির অভিযোগে দুটি কারখানাকে ২৬ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। কারখানা দুটি হলোÑ রহমত ফুড প্রোডাক্টস ও ইয়োকো ফুড  প্রোডাক্টস। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম এ ভ্রাম্যমাণ্য আদালত পরিচালনা করেন। এ বিষয়ে সারোয়ার আলম জানান, অভিযানে ক্ষতিকর রাসায়নিক উপাদান দিয়ে জুস, ড্রিংকস ও শিশুখাদ্য তৈরি ও বাজারজাত করার অভিযোগে রহমত ফুড প্রোডাক্টসকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া কারখানাটি সিলগালা করে বন্ধ করে দেওয়া হয়েছে। অপরদিকে একই অপরাধে ইয়োকো ফুড প্রোডাক্টসকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়।

এদিকে পুরান ঢাকার নামি খাবারের দোকান আল রাজ্জাক রেস্তোরাঁকে দেড় লাখ টাকা জরিমানা গুনতে হলো পচা-বাসি খাবার ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি করার অপরাধে। ডিএমপির ভ্রাম্যমাণ আদালত মঙ্গলবার নির্বাহী হাকিম মো. আব্দুল্লাহ আল মামুনের নেতৃত্বে বংশাল এলাকায় অভিযান চালায়। 

অভিযানের সময় দেখা যায় আল রাজ্জাকের রেফ্রিজেরেটরে পুরনো খাবার রাখা ছিল। রান্নাঘর নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ ছিল। যে ঘরে মালামাল রাখা হতো, সে কক্ষটি বেশ নোংরা ছিল।

সর্বশেষ খবর