বুধবার, ২২ মে, ২০১৯ ০০:০০ টা

সূচক পতনে কমেছে শেয়ারের দাম

নিজস্ব প্রতিবেদক

সূচক পতনে কমেছে শেয়ারের দাম

পতনেই ঘুরপাক খাচ্ছে শেয়ারবাজার। গতকাল অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। একই সঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৩ শতাংশ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৩৬ পয়েন্টে।  ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১  কোটি ৬৯ লাখ টাকা। যা আগের দিন থেকে ৩৬ কোটি টাকা কম। লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানির মধ্যে ৮৭টির বা ২৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২১৭টি বা ৬৩ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি বা ১২ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রানার অটোমোবাইলসের। কোম্পানিটির ৩৫ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। শেয়ারবাজারে তালিকাভুক্ত রানার অটোমোবাইলসের লেনদেনের প্রথম দিনে ৭৫ টাকা মূল্যের শেয়ারটির দর ৯৯.৮০ টাকায় দাঁড়িয়েছে। দর বেড়েছে ২৪.৮০ টাকা বা ৩৩ শতাংশ। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজের ১৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

তবে কোম্পানিটির শেয়ার দর ৮০ পয়সা বেড়েছে।

দর কমার শীর্ষে ছিল উত্তরা ব্যাংক, এক্সিম ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, ফিনিক্স ইন্স্যুরেন্স, ভ্যানগার্ড এএমএল বিডি মি. ফা-১, কর্ণফুলী ইন্স্যুরেন্স, আইসিবি এএমসিএল ২য় মিউচুয়াল ফান্ড, এসএস স্টিল, জেনেক্স ইনফোসিস ও আইএফআইসি। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৬ পয়েন্টে। হাতবদল হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭০টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির দর। ৩৬ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সর্বশেষ খবর