বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯ ০০:০০ টা

বাংলাদেশের সঙ্গে চেকের অর্থনৈতিক সহায়তা চুক্তি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য উন্নয়ন ও অর্থনৈতিক সহায়তা চুক্তি করেছে ইউরোপীয় ইউনিয়নের সদস্যরাষ্ট্র চেক প্রজাতন্ত্র। মঙ্গলবার দেশটির রাজধানী প্রাগে এ চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শ্তি চেক প্রজাতন্ত্রের পক্ষে সে দেশের শিল্প ও বাণিজ্যমন্ত্রী কারেল হাবলিক চুক্তিতে স্বাক্ষর করেন। এ চুক্তি স্বাক্ষরের ফলে দুই দেশের বাণিজ্য ও অর্থনৈতিক বিষয়ের ওপর জয়েন্ট কমিশন গঠন হবে এবং দ্বিপক্ষীয় বাণিজ্য সমস্যা ও সম্ভাবনা নিয়ে নিয়মিত আলোচনার সুযোগ সৃষ্টি হবে; যা বিদ্যমান বাণিজ্য সম্পর্ক শক্তিশালীকরণ এবং বাজার উন্নয়ন ও সম্প্রসারণে সহায়ক ভূমিকা পালন করবে। বাণিজ্য মন্ত্রণালয় জানায়, ইইউভুক্ত দেশ হিসেবে চেক প্রজাতন্ত্রের সঙ্গে বাংলাদেশের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। গত বছর উভয় দেশের বাণিজ্যের পরিমাণ ছিল ৫০০ মিলিয়ন ডলারের বেশি। উভয় দেশের বাণিজ্য বাংলাদেশের পক্ষে। চুক্তি স্বাক্ষরের আগে উভয় দেশের মন্ত্রী দ্বিপক্ষীয় বৈঠক করেন।

চেক প্রজাতন্ত্রের শিল্প ও বাণিজ্য মন্ত্রী এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের দ্রুত উন্নয়নের প্রশংসা করেন এবং উভয় দেশের মধ্যে সম্পর্ক বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন। তিনি বাংলাদেশে বিদ্যুৎ উন্নয়ন, শিক্ষা এবং প্রশিক্ষণ, আইসিটি, পাটজাত পণ্য খাতে সহযোগিতা বৃদ্ধির আগ্রহ প্রকাশ করেন।

বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ বিনিয়োগের জন্য আকর্ষণীয় স্থান। চেক প্রজাতন্ত্রের বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ১০০ স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। এখানে বিনিয়োগ করে চেক বিনিয়োগকারীরা উৎপাদিত পণ্য ইউরোপিয়ান ইউনিয়নে ডিউটি ফ্রি সুবিধা নিয়ে রপ্তানি করতে পারবেন। এ ছাড়া বাংলাদেশে বিপুলসংখ্যক দক্ষ জনশক্তি রয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, চেক বিনিয়োগকারীরা এ জনশক্তিকে কাজে লাগাতে পারবেন।

সর্বশেষ খবর