রবিবার, ২৬ মে, ২০১৯ ০০:০০ টা

নজরুলজয়ন্তী উদযাপিত

সাংস্কৃতিক প্রতিবেদক

নজরুলজয়ন্তী উদযাপিত

নানা আয়োজনে গতকাল সাম্য, মানবতা ও অসাম্প্রদায়িকতার কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মজয়ন্তী উদযাপিত হয়েছে। তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, কথামালা, গান ও কবিতায় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এদিন নানা কর্মসূচি পালন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে কবির সমাধিসৌধে ফুলেল শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় দিনব্যাপী আয়োজন। ভক্তানুরাগীদের ভিড়ে ও ফুলেল ভালোবাসায় সমাধিসৌধ হয়ে ওঠে নজরুলময়। শুরুতেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জমান। আরও শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের পক্ষে দলের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অ্যাডভোকেট মোল্লা আবু কাউসার, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল সালামসহ সংস্কৃতি মন্ত্রণালয়, মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাসদ, জাসদ, বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক  সমিতি, উদীচী শিল্পীগোষ্ঠী, প্রতœতত্ত্ব অধিদফতর, নজরুল ইনস্টিটিউট, নজরুল একাডেমি, ঢাবি নজরুল গবেষণা কেন্দ্র, জাতীয় কবিতা পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজোট, বঙ্গবন্ধু কবিতা পরিষদ, ঢাবির বিভিন্ন হলের ছাত্র সংসদ, নজরুল সংগীত শিল্পী সংসদ, ঋষিজ শিল্পী গোষ্ঠী। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আয়োজনে কবির সমাধি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় আলোচনাসভা। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এতে বক্তৃতা করেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এবং ঢাবি নজরুল গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. বেগম আকতার কামাল। এ ছাড়া গান ও কবিতায় কবির জন্মদিন উদযাপন করে ছায়ানট। প্রতিষ্ঠানটির রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলন কেন্দ্রে অনুষ্ঠিত এ আয়োজনের শুরুতেই ছায়ানটের শিল্পীরা সম্মিলিত কণ্ঠে পরিবেশন করে ‘জাগো অমৃত পিয়াসী চিত’। নজরুল কথনে অংশ নেন প্রতিষ্ঠানটির সহ-সভাপতি খায়রুল আনাম শাকিল। এককভাবে নজরুলের গান পরিবেশন করেন সুপ্তিকা ম-ল, মনীষ সরকার, মোহিত খান, ঐশ্বর্য সমদ্দার, লায়েকা বশির, তানভীর আহমেদ, শ্রাবন্তী ধর, বিটু কুমার শীল প্রমুখ। আকাশে ভোরের তারা, ওগো অন্তর্যামী, ভক্তের তব শোন, তুমি যতই দহনা দুখের অনলে, খেলে নন্দের আঙিনায় আনন্দ দুলাল, অন্তরে তুমি আছো চিরদিন, কালিমা শাহাদতে আছে খোদার জ্যোতি, ভাইয়ের দোরে ভাই কেঁদে যায়’ জাতীয় কবির অমিয় সুধার এসব গানে গানে যেন নজরুলই মূর্ত হয়ে ওঠে সমগ্র ছায়ানটে। এতে নজরুল রচনা থেকে পাঠ করেন সুমনা বিশ্বাস ও জয়ন্ত রায়। অন্যদিকে রাষ্ট্রীয় আয়োজনে কবির স্মৃতিবিজড়িত ময়মনসিংহের ত্রিশালে অনুষ্ঠিত হয় ‘নজরুল চেতনায় বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

স্মারক বক্তৃত্বা করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ। বিশেষ অতিথি ছিলেন ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী, ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. হাফেজ রুহুল আমিন মাদানী ও সংসদ সদস্য অসীম কুমার উকিল। আলোচক ছিলেন কবির নাতনি খিলখিল কাজী।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্ব অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন ভারপ্রাপ্ত সংস্কৃতিসচিব আবু হেনা মোস্তফা কামাল। আলোচনা শেষে নজরুল ইনস্টিটিউটের সার্বিক তত্ত্বাবধানে পরিবেশিত হয় সাংস্কৃতিক আয়োজন।

এ ছাড়া কবির স্মৃতিধন্য কুমিল্লার দৌলতপুর, মানিকগঞ্জের তেওতা, চুয়াডাঙ্গার কার্পাসডাঙ্গা এবং চট্টগ্রামে স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় উদযাপিত হয় কবির জন্মদিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর