সোমবার, ২৭ মে, ২০১৯ ০০:০০ টা

রাজাকারের তালিকা প্রকাশের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে বেতন-ভাতা উত্তোলনকারী রাজাকারদের তালিকা থানা/ মহকুমা/ জেলা প্রশাসন থেকে যথাযথভাবে সংগ্রহ, সংরক্ষণ এবং প্রকাশের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

সংসদ ভবনে গতকাল মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি শাজাহান খান। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম এবং কাজী ফিরোজ রশীদ বৈঠকে অংশনেন। বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, বৈঠকে রাজাকার, আল-বদর, আল-শামস ও স্বাধীনতাবিরোধী ব্যক্তি ও সংগঠনের তালিকা প্রস্তুত ও সংরক্ষণ এবং প্রয়োজনে এ জন্য আইন সংশোধনসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ৫ সদস্যের সাব কমিটি গঠন করা হয়েছে। এই সাব কমিটির ১৯৭০ সালের নির্বাচনে বিজয়ী পাকিস্তান জাতীয় পরিষদ ও পূর্বপাকিস্তান প্রাদেশিক পরিষদে আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য ও প্রাদেশিক পরিষদের সদস্যদেও দেশদ্রোহী আখ্যায়িত করে, অবৈধভাবে শূন্য ঘোষিত উক্ত আসনগুলো যাদের দ্বারা পূরণ করা হয়েছিল, তাদের নামও স্বাধীনতাবিরোধীদের অন্তর্ভুক্ত করার দায়িত্ব দেওয়া হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি শাজাহান খান সাংবাদিকদের জানান, কমিটির পক্ষ থেকে রাজাকারদের একটি তালিকা তৈরি ও প্রকাশের জন্য সুপারিশ করা হয়েছে। এ ছাড়া ‘স্বাধীনতা স্তম্ভ’ প্রকল্পের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার তাগিদ দেওয়া হয়েছে। আগামী ২৮ মে কমিটির সদস্যরা কাজের অগ্রগতি সরেজমিন পরিদর্শনে যাবেন।  সংসদের গণসংযোগ বিভাগ জানায়, কমিটি বিগত বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতি, মুক্তিযুদ্ধের তালিকা যাচাই-বাছাই কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা করা হয়।

বৈঠকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানগণসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর