মঙ্গলবার, ২৮ মে, ২০১৯ ০০:০০ টা

কমলাপুরে দুদকের অভিযান

টিকিট বিক্রি কার্যক্রমে ঘাটতির প্রমাণ

নিজস্ব প্রতিবেদক

ঈদ সামনে রেখে ঘরে ফেরা যাত্রীদের টিকিট প্রাপ্তির ক্ষেত্রে হয়রানি ও অনিয়মের অভিযোগে কমলাপুর রেলস্টেশনে আবারও অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল দুদকের একটি টিম এ অভিযান চালায়। দুদকের টিম টিকিট বিক্রিকারী প্রতিষ্ঠান কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেমের (সিএনএস) কার্যক্রম পর্যালোচনা করে কমিশনের জনসংযোগ কার্যালয়কে জানিয়েছে। সরেজমিন টিকিট বিক্রি ও সার্ভার রুমে গিয়ে দুদকের টিম দেখে যে, সিএনএসের কার্যক্রমে ঘাটতি রয়েছে। এর আগে ২২ মে টিকিট বিক্রিতে নানা অনিয়মের অভিযোগে প্রথম দফায় কমলাপুর রেলওয়ে স্টেশনে অভিযান চালায় দুদক।

এদিকে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ব্যাপক দুর্নীতি ও অনিয়মের অভিযোগে অভিযান চালিয়েছে দুদক। দুদকের দিনাজপুরের সমন্বিত জেলা কার্যালয় থেকে এ অভিযান চালানো হয়। অভিযানে দেখা যায়, ওই স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার আবাসিক কক্ষ ডরমিটরি হিসেবে তৃতীয় শ্রেণির কর্মচারীদের মাত্র ১০ শতাংশ হারে অবৈধভাবে বরাদ্দ দেওয়া হয়েছে। ফলে সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এদিকে হাসপাতালের ইনভেনটরি তালিকার সঙ্গে সংরক্ষিত ওষুধের অমিল পাওয়া গেছে। ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলা শিক্ষা অফিসে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক।

দুদকের অভিযোগ কেন্দ্রে আসা অভিযোগের পরিপ্রেক্ষিতে সংস্থাটির ময়মনসিংহের সমন্বিত জেলা কার্যালয়ের একটি এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে। অভিযানে ওই অফিসের উচ্চমান সহকারী-কাম-হিসাবরক্ষক আবদুর রহমান পেনশন ফাইল, বেতন স্কেল পাসসহ বিভিন্ন কার্যক্রমে অনৈতিকভাবে নগদ অর্থ গ্রহণ করেন বলে দুদক টিম প্রাথমিকভাবে তথ্য পায়। অভিযোগের বিষয়ে অনুসন্ধান কার্যক্রম পরিচালনার জন্য কমিশনে চিঠি পাঠানো হয়েছে। এ ছাড়া দুদকের অভিযোগ কেন্দ্রে আসা শিক্ষা খাত, স্বাস্থ্য, ইজারা প্রদান, বিভিন্ন ভাতা প্রদান, বিআরটিএ, ভূমি অফিস, জেলখানা  ইত্যাদি সংস্থার অনিয়ম-হয়রানির বিষয়ে ব্যবস্থা নিয়ে কমিশনকে জানাতে বরিশাল, পটুয়াখালী, রংপুর, দিনাজপুর ও জামালপুরের জেলা প্রশাসককে চিঠি দেওয়া হয়েছে। চট্টগ্রামের পুলিশ সুপার এবং বরগুনা সদর, দিনাজপুরের খানসামা, যশোরের মনিরামপুর এবং লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার নির্বাহী অফিসারকেও অনুরূপ চিঠি দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর