মঙ্গলবার, ৪ জুন, ২০১৯ ০০:০০ টা

চট্টগ্রামে যেভাবে ঈদ উদযাপন করবেন নেতারা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি প্রতিবারের মতো এবারও নির্বাচনী এলাকা মিরসরাইয়ে ঈদ উদযাপন করবেন। নিজ বাড়ি ধুম ইউনিয়নের শান্তিরহাট মাদ্রাসার ঈদগা প্রাঙ্গণে ঈদের নামাজ আদায় করবেন। সারা দিন বাড়িতে অবস্থান নিয়ে নেতা-কর্মীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি রাঙ্গুনিয়ার পদুয়া ইউনিয়নের নিজ বাড়িতে ঈদ পালন করবেন। ঈদের আগের দিনই তিনি পরিবার-পরিজন নিয়ে গ্রামের  বাড়িতে চলে যাবেন। গত ১৫ বছর ধরে তিনি একই নিয়মে ঈদ উৎসব পালন করছেন। ঈদের দিন গ্রামের মসজিদে নামাজ আদায় শেষে নির্বাচনী এলাকার সর্বস্তরের মানুষের সঙ্গে কুশলবিনিময় করবেন। ঈদের দিন রাতে অথবা পর দিন শহরে ফিরে আসবেন বলে জানা গেছে।

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি প্রতিবারের মতো এবারো রাউজানের গহিরায় নিজবাড়িতে ঈদ উৎসব পালন করবেন। তিনি বলেন, ‘সারা দিন কর্মীদের সঙ্গে বাড়িতে থাকব। সবার সঙ্গে ঈদের শুভেচ্ছা ও কুশলবিনিময় করব। আমি সবসময় বাড়িতেই নামাজ আদায় করি। যে যেখানেই থাকি বাড়িতেই চলে আসি। অতিথিদের জন্য আপ্যায়নের ব্যবস্থা রাখব। ঈদে আমার বাড়ি থেকে কেউ খালি মুখে যেতে পারবে না। আমি উত্তর জেলা ও রাউজানের সবাইকে ঈদের শুভেচ্ছা জানাচ্ছি।’  ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ঈদ আনন্দে শামিল হবেন স্বজন ও নেতা-কর্মীদের সঙ্গে। সকালে নির্বাচনী এলাকা আনোয়ারা উপজেলার হাইলধরের নিজ বাড়িতে ঈদের নামাজ আদায় করবেন। পরে বাবার কবর জিয়ারত। দুপুর পর্যন্ত সেখানে স্বজন ও নেতা-কর্মীদের সময় দিয়ে বিকালে নগরীর সার্সন রোড়ের নিজ বাসভবনে সর্বস্তরের নেতা-কর্মীদের সঙ্গে শুভেচ্ছাবিনিময় করবেন।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল পিতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর মতো সব নিয়ম অনুসরণ করেই এবার ঈদ উদযাপনের ঘোষণা দিয়েছেন। জামিয়াতুল ফালহ মসজিদে নামাজ আদায় শেষে বাসায় ফিরে বাবার কবর জিয়ারত করবেন। পরে নেতা-কর্মীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা ও কুশলবিনিময় করবেন। পাশাপাশি নেতা-কর্মীদের জন্য প্রতি বছরের মতো ঐতিহ্যবাহী মেজবান থাকবে। সঙ্গে পোলাও, কোরমা ও সেমাইও থাকবে। চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন ঈদের দিন জমিয়াতুল ফালাহ মসজিদে নামাজ আদায় করবেন। সেখান থেকে ফিরে কদমমোবারক মসজিদে পূর্ব পুরুষদের কবর জিয়ারত করবেন। পরে বাসায় ফিরে মা ও বড়জনদের সালাম করবেন। সেখানেই নেতা-কর্মী, আত্মীয়-স্বজনদের জন্য নানা পদের খাবারের আয়োজন থাকবে। সারা দিন অতিথিদের আপ্যায়নের মাধ্যমেই ঈদের খুশি ভাগাভাগি করবেন তিনি। আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন ঈদের টানা তিন দিন সাতকানিয়ার গ্রামের বাড়িতেই কাটাবেন। সেখানে ঈদগাহ ময়দানে নামাজ আদায় শেষে মুরব্বিদের কবর জিয়ারত করবেন তিনি। পরে সাতকানিয়া-লোহাগাড়ার সর্বস্তরের নেতা-কর্মীদের সঙ্গে ঈদ শুভেচ্ছাবিনিময় করবেন। তৃতীয় দিন সাতকানিয়া থেকে শহরের বাসায় ফিরবেন তিনি। হাটহাজারীর শিকারপুর ইউনিয়নের নিজ বাড়িতে ঈদের নামাজ আদায় করবেন জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম। তিনি ঈদের দিন সকালেই নিজ গ্রামের বাড়ি যাবেন। নামাজ আদায় শেষে নেতা-কর্মীদের সঙ্গে শুভেচ্ছাবিনিময় করবেন এবং নেতা-কর্মীদের নানা পদের বাহারি খাবারে আপ্যায়ন করবেন। রাতেই পুনরায় শহরের বাসায় ফিরে আসবেন। পরদিন সকাল থেকে শহরের বাসায় নেতা-কর্মীদের সঙ্গে আবারো শুভেচ্ছাবিনিময় করে এবারের ঈদুল ফিতর উদযাপন করবেন তিনি।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর