শিরোনাম
শনিবার, ৮ জুন, ২০১৯ ০০:০০ টা

সমালোচকের বাড়িতে মুহিত-মোমেন

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে পবিত্র ঈদুল ফিতরের নামাজের আগে শুভেচ্ছা বক্তব্য রাখতে গিয়ে বর্তমান ও সাবেক মন্ত্রীদের সমালোচনা করতে গিয়ে মুসল্লিদের তোপের মুখে পড়েছিলেন ঐতিহাসিক শাহী ঈদগাহর মোতাওয়াল্লি জহির বখত। পরে কৌশলে তিনি দুঃখ প্রকাশ করলেও তাতে ক্ষোভ কমেনি মুসল্লিদের। তবে সমালোচনা ও মুসল্লিদের ক্ষোভকে পাত্তা না দিয়ে উদার মানসিকতার অনন্য নজির দেখিয়েছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও তার ভাই বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। ঈদের নামাজ শেষে সমালোচক মোতাওয়াল্লির বাসায়ই তারা ছুটে গেছেন ঈদের শুভেচ্ছা বিনিময়ে। মুহিত ও মোমেনের এ উদারতা প্রশংসা কুড়িয়েছে সিলেটের মানুষের। দেশে থাকলে প্রতিবছর শাহী ঈদগাহেই ঈদের নামাজ আদায় করে থাকেন মুহিত ও মোমেন। এবার বৃষ্টির কারণে শাহী ঈদগাহে যেতে পারেননি তারা। ঈদের নামাজ আদায় করেন হযরত শাহজালাল (রহ.)-এর দরগাহ মসজিদে। শাহী ঈদগাহে ঈদের নামাজের আগে শুভেচ্ছা বক্তব্য রাখেন মোতাওয়াল্লি জহির বখত। এ সময় তিনি বলেন, শাহী ঈদগাহে অনেক সংস্কার কাজ প্রয়োজন। ঈদগাহ মাঠের অনেক স্থানে আস্তর উঠে গেছে। পশ্চিম পাশের সীমানা দেয়ালও ভেঙে যাচ্ছে। কিন্তু এ সংস্কার কাজের দিকে কেউই খেয়াল নিচ্ছেন না। একপর্যায়ে মোতাওয়াল্লি সাবেক অর্থমন্ত্রী মুহিত ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী মোমেনকে ইঙ্গিত করে বলেন, ‘কত মন্ত্রী-এমপি এই ঈদগাহে এলেন আর গেলেন, কিন্তু তারা কেউই ঈদগাহর উন্নয়নে কাজ করেননি।’ শাহী ঈদগাহের উন্নয়নের জন্য তিনি সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর হস্তক্ষেপ কামনা করেন।

সাবেক ও বর্তমান মন্ত্রীরা শাহী ঈদগাহের উন্নয়ন করেননি মোতাওয়াল্লির এমন বক্তব্যে ক্ষেপে যান উপস্থিত মুসল্লিরা। এমন বক্তব্য প্রত্যাহার করতে তারা মোতাওয়াল্লিকে বলেন। কিন্তু মোতাওয়াল্লি বক্তব্য প্রত্যাহার না করে তার কথায় কেউ আঘাতপ্রাপ্ত হলে তিনি দুঃখিত বলে বক্তব্য শেষ করেন। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত কোটি টাকা ব্যয়ে শাহী ঈদগাহের উন্নয়ন, সংস্কার ও সৌন্দর্যবর্ধনের কাজের পরও মন্ত্রীদের নিয়ে মোতাওয়াল্লির সমালোচনামূলক বক্তব্যে ক্ষোভের সঞ্চার হয় মুসল্লিদের মাঝে।

তবে এসব সমালোচনা ও ক্ষোভকে পাত্তা না দিয়ে হযরত শাহজালাল (রহ.)- এর দরগাহ মসজিদে ঈদের নামাজ আদায় করে সাবেক অর্থমন্ত্রী মুহিত ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী মোমেন ছুটে যান শাহী ঈদগাহের মোতাওয়াল্লি জহির বখতের নগরীর কাজিটুলার বাসায়। সেখানে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন তারা। জহির বখতের বাসায় তারা আপ্যায়িতও হন।

সর্বশেষ খবর