সোমবার, ১০ জুন, ২০১৯ ০০:০০ টা

সংসদের বাজেট অধিবেশন কাল থেকে

নিজস্ব প্রতিবেদক

আগামীকাল শুরু হচ্ছে একাদশ জাতীয় সংসদের তৃতীয় ও বাজেট অধিবেশন। বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে।

এর আগে সংসদের কার্য উপদেষ্টা কমিটির সভায় এই সংসদ কত দিন চলবে, প্রশ্নোত্তর- ইত্যাদি বিষয় নির্ধারণ করা হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী ১৩ জুন প্রথমবার সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন। সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ১৩ মে এ অধিবেশন আহ্বান করেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, একাদশ জাতীয় সংসদের প্রথম বাজেট অধিবেশনে এমপিদের বাজেট সম্পর্কে আলোচনায় সহযোগিতার জন্য চালু করা হচ্ছে বাজেট ইনফরমেশন হেল্প ডেস্ক। সংসদ ভবনের উত্তর-পূর্ব ব্লকের তৃতীয় লেভেলে নোটিস অফিসের সামনে এই ডেস্ক স্থাপন করা হবে। সংসদে বক্তৃতা করার আগে এমপিরা এই হেল্প ডেস্ক থেকে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করতে পারবেন।

মিছিল, সমাবেশে নিষেধাজ্ঞা : সংসদের বাজেট অধিবেশন উপলক্ষে রাজধানীর কিছু এলাকায় সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। নিষেধাজ্ঞায় বলা হয়, ‘সোমবার রাত ১২টা থেকে সব ধরনের অস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং যে কোনো ধরনের সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন নিষিদ্ধ। জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এই আদেশ বলবৎ থাকবে।’ বিজ্ঞপ্তিতে যেসব এলাকায় নিষেধাজ্ঞা বহাল থাকার কথা বলা হয়েছে সেগুলো হলো- ময়মনসিংহ রোডের মহাখালী ক্রসিং থেকে পুরনো বিমানবন্দর হয়ে বাংলামোটর ক্রসিং পর্যন্ত, বাংলামোটর লিংক রোডের পশ্চিম প্রান্ত হতে সোনারগাঁও হোটেলের সার্ক ফোয়ারা পর্যন্ত। পান্থপথের পূর্ব প্রান্ত হতে গ্রিন রোডের সংযোগস্থল হয়ে ফার্মগেট পর্যন্ত, মিরপুর রোডের শ্যামলী মোড় হতে ধানমন্ডি-১৬ (পুরনো-২৭) নম্বর সড়কের সংযোগস্থল। রোকেয়া সরণির সংযোগস্থল হতে পুরনো ৯ম ডিভিশন (উড়োজাহাজ) ক্রসিং হয়ে বিজয় সরণির পর্যটন ক্রসিং, ইন্দিরা রোডের পূর্ব প্রান্ত হতে মানিক মিয়া এভিনিউয়ের পশ্চিম প্রান্ত। জাতীয় সংসদ ভবনের সংরক্ষিত এলাকা এবং এই সীমানার মধ্যে অবস্থিত সব রাস্তা ও গলিপথ।

সর্বশেষ খবর