শনিবার, ১৫ জুন, ২০১৯ ০০:০০ টা

বিনিয়োগে বিদেশিদের চোখ রাজশাহীতে

ঘুরে গেছেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা

কাজী শাহেদ, রাজশাহী

হঠাৎ বিনিয়োগে রাজশাহীতে চোখ পড়েছে বিদেশিদের। একের পর এক বিদেশের রাষ্ট্রদূতরা রাজশাহীতে আসছেন। তারা আগ্রহ প্রকাশ করছেন বিভিন্ন খাতে বিনিয়োগের। চীন, ভারতের পর এবার ইন্দোনেশিয়াও আগ্রহ প্রকাশ করেছে বিনিয়োগের। ঠিকমতো বিনিয়োগের সুযোগগুলো কাজে লাগানো গেলে রাজশাহীতে আগামী চার বছরে এক লাখ মানুষের কর্মসংস্থানের যে কথা বলছেন মেয়র, তা সম্ভব হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলছেন, তিনি নির্বাচনী প্রচারণার সময় বলেছিলেন, রাজশাহীতে বিদেশি বিনিয়োগ যাতে বাড়ে, সেজন্য উদ্যোগী হবেন। তিনি সব সময় যোগাযোগ রাখছেন। ইতিমধ্যে কয়েকটি দেশের রাষ্ট্রদূতরা রাজশাহী ঘুরে গেছেন। তারা বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছেন। আগামী এক বছরের মধ্যে এসব বিনিয়োগ দৃশ্যমান হওয়ার বিষয়েও আশাবাদী তিনি।

গত ২৩ জানুয়ারি রাজশাহীতে এসেছিলেন চীনের রাষ্ট্রদূত। নগর ভবনে রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সঙ্গে সাক্ষাৎ করে রাজশাহীতে কৃষি, শিল্প, নগর পরিবহনসহ বিভিন্ন খাতে উন্নয়নে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেন। রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো কৃষি ও শিল্পখাত, নগরীর পরিবহন ব্যবস্থার উন্নয়ন, নগরীর প্রবেশদ্বারগুলোতে চায়না-বাংলাদেশ ফ্রেন্ডশিপ গেট স্থাপনের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। এ ছাড়া রাজশাহীর ৫০ বছরের মহাপরিকল্পনাটিও করে দেবে পাওয়ার চায়না নামে একটি কোম্পানি।

বাংলাদেশ ও ভারত সরকার রাজশাহীতে আন্তর্জাতিক নদীবন্দর চালু করতে আগ্রহী। এ জন্য ভারত সরকার রাজশাহী থেকে পাবনার ঈশ্বরদী পর্যন্ত পদ্মা নদী ড্রেজিং করতে চায়। তবে এর আগেই রাজশাহীর পদ্মা নদীর ছয় কিলোমিটার ড্রেজিং শুরু হয়েছে। এতে নদীবন্দর চালু করা আরও সহজ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, রাজশাহীর পবা উপজেলার সোনাইকান্দি থেকে পূর্বে মহানগরীর পাঠানপাড়া পর্যন্ত ছয় কিলোমিটার এলাকা ড্রেজিং করা হচ্ছে। ড্রেজিং করে নদীর ২৬ লাখ   ঘনমিটার বালু খনন করে সরিয়ে দেওয়া হবে। ফলে রাজশাহী শহরের কোল দিয়ে পদ্মার পানিপ্রবাহ স্বাভাবিক থাকবে। সিটি মেয়র বলেন, এখানে নদীবন্দর করা গেলে ভারত থেকে পণ্য আমদানি-রপ্তানি সহজ হবে।

সর্বশেষ খবর