মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯ ০০:০০ টা

কর প্রস্তাবে শেয়ারবাজারে বড় পতন

নিজস্ব প্রতিবেদক

কর প্রস্তাবে শেয়ারবাজারে বড় পতন

২০১৯-২০ অর্থবছরের ঘোষিত বাজেটে কোম্পানির রিজার্ভে কর আরোপের প্রস্তাবে শেয়ারবাজারে বড় পতন অব্যাহত রয়েছে। আগের দিনের ন্যায় গতকাল শেয়ারবাজারে বড় পতন হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ সৃষ্টি হওয়ায় দরপতনের ঘটনা ঘটছে।

এ অবস্থায় স্টেকহোল্ডারদের সঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন বৈঠক করেছেন। বৈঠকে তিনি বিনিয়োগকারীদের উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ দিয়েছেন।

ডিএসইর লেনদেনে দেখা গেছে, আগামী অর্থবছরের বাজেট প্রস্তাবের পর প্রথম দিনে রবিবার প্রধান সূচক ডিএসইএক্স ৪৩ পয়েন্ট কমে। যা দ্বিতীয় দিন ডিএসইএক্স ৫৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৭৫ পয়েন্টে। ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১ কোটি টাকা  বেড়েছে। লেনদেন হয়েছে ৫৩৫ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ৭৭টির বা ২২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ২৩৫টি বা ৬৭ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি বা ১১ শতাংশ কোম্পানির। টাকার পরিমাণে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের।

কোম্পানিটির ১৭ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা মুন্নু সিরামিকের ১৪ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৪ কোটি ৯ লাখ টাকার শেয়ার  লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে নিউ লাইন ক্লোথিংস। সিএসইতে হাতবদল হওয়া ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭০টির, কমেছে ১৮৩টি।

সর্বশেষ খবর