মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯ ০০:০০ টা
টিআইবির উদ্বেগ

সুন্দরবনকে ঝুঁকিপূর্ণ বিশ্ব ঐতিহ্যর প্রস্তাব ইউনেস্কোর

নিজস্ব প্রতিবেদক

সুন্দরবনকে ‘ঝুঁকিপূর্ণ বিশ্ব ঐতিহ্য’ হিসেবে তালিকাভুক্তির প্রস্তাব করেছে ইউনেস্কো। আজারবাইজানের বাকুতে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কমিটির ৪৩তম অধিবেশনের এজেন্ডায় এ প্রস্তাব দেওয়া হয়েছে। সুন্দরবন সম্পর্কে এমন প্রস্তাবে উদ্বেগ জানিয়ে গতকাল বিবৃতি দিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, রামপালসহ অন্যান্য প্রকল্পের কারণে সুন্দরবন ঝুঁঁকিতে আছে- সুন্দরবনকে ঝুঁঁকিপূর্ণ বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্তির প্রস্তাব এটাই প্রমাণ করে। আমাদের দীর্ঘদিনের এমন আশঙ্কা ও উদ্বেগ অমূলক ছিল না।

সুন্দরবন রক্ষায় যথার্থ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে তিনি বলেন, সুন্দরবনের প্রতি অবহেলা টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে সরকারের অঙ্গীকারের পরিপন্থী। ইউনেস্কোর এ প্রস্তাবের পর আর নির্বিকার থাকার সুযোগ নেই। অবিলম্বে সুন্দরবন সুরক্ষায় সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ নিতে হবে।

২০২০ সালে বিশ্ব ঐতিহ্য সংস্থার ৪৪তম অধিবেশনের আগেই প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ ও তা বাস্তবায়নের দাবি জানিয়ে তিনি বলেন, প্রস্তাবটি গৃহীত হওয়ার আগেই সুন্দরবন ও এর আশপাশের সংরক্ষিত অঞ্চলে রামপাল বিদ্যুৎকেন্দ্রসহ চলমান সব প্রকল্প স্থগিত করতে হবে। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কমিটির সুপারিশ আমলে নিয়ে পরিবেশগত সমীক্ষাসহ অন্যান্য কর্মপরিকল্পনা প্রণয়ন করতে হবে। রামপাল, তালতলী ও কলাপাড়ায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের সব কার্যক্রম স্থগিত করতে হবে এবং ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কমিটির নির্দেশনা অনুযায়ী কর্মপরিকল্পনা গ্রহণ করে তা বাস্তবায়নে পদক্ষেপ নিতে হবে। তেল ছড়িয়ে পড়া ও রাসায়নিক দুর্ঘটনা নিরসনে জাতীয় পরিকল্পনা চূড়ান্ত করে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ ও জনবল নিয়োগ দিয়ে তা কার্যকর করতে হবে। অন্যথায় সুন্দরবনের মতো বৈশ্বিক সম্পদ ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে যাবে।

 

সর্বশেষ খবর