বুধবার, ১৯ জুন, ২০১৯ ০০:০০ টা

কমিউনিটি ক্লিনিকে কর্মরতরা সরকারি সব সুবিধা পাবেন

নিজস্ব প্রতিবেদক

কমিউনিটি ক্লিনিকে কর্মরতরা ট্রাস্টের আওতায় সরকারি সব সুবিধা পাবেন। রাজস্ব খাতে অন্তর্ভুক্ত করা না হলেও তাদের বেতন-ভাতা, বোনাস-ইনক্রিমেন্ট সবই সরকারিভাবে হবে। কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী এ তথ্য জানিয়েছেন।

গতকাল এসডিজি বাস্তবায়নে কমিউনিটি ক্লিনিক ও ইউনিভার্সেল হেলথ কভারেজ বিষয়ক সংবাদ সংলাপ অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট এই সংলাপের আয়োজন করে। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের সদস্য শাবান মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতি ছিলেন ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত এমপি।

অনুষ্ঠানে কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. ইউনুস আলী প্রামাণিক ট্রাস্টের কার্যক্রম এবং লক্ষ্য-উদ্দেশ্য উপস্থাপন করেন।

অনুষ্ঠানের শুভেচ্ছা বক্তব্যে শাবান মাহমুদ বলেন, প্রান্তিক তৃণমূল মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কমিউনিটি ক্লিনিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। জাতিসংঘ কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যসেবাকে রোল মডেলের স্বীকৃতি দিয়েছে। তাই এই সেবাকে আরও বহুমুখী করতে সংশ্লিষ্টদের উদ্যোগ নিতে হবে।

অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত বলেন, দেশে বিপুল জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে স্বাস্থ্য বাজেট অপ্রতুল। শুধু দুর্নীতি-অব্যবস্থাপনা ঠেকালে চলবে না বরাদ্দ বৃদ্ধিরও উদ্যোগ নিতে হবে। সরকারি খাতে বরাদ্দ কম থাকায় স্বাস্থ্যসেবা পেতে জনসাধারণকে নিজেদের পকেট থেকে খরচ করতে হচ্ছে। সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে আরও বেশি চিকিৎসক, নার্স প্রয়োজন।

অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, সবচেয়ে অবহেলিত গ্রামীণ নারী ও শিশুদের সেবা নিশ্চিতে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করা হয়। আমরা যে প্রতিশ্রুতি দিয়েছি, তা কতটা বাস্তবায়ন করেছি সে বিষয় দেখতে হবে। অনেক জায়গায় কমিউনিটি ক্লিনিক ঠিকমতো সেবা দিচ্ছে না বলে অভিযোগ রয়েছে। আমরা সামগ্রিক বিষয় নজরে রাখব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর