বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯ ০০:০০ টা

কবি সুফিয়া কামালের ১০৯তম জন্মদিন

সাংস্কৃতিক প্রতিবেদক

কবি সুফিয়া কামালের ১০৯তম জন্মদিন

নারী জাগরণের অগ্রদূত কবি সুফিয়া কামালের ১০৯তম জন্মদিন আজ। সাহিত্যচর্চার পাশাপাশি তিনি মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী আন্দোলন ও যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে সাহসী ভূমিকা পালন করেন। ১৯৫৬ সালে তার হাত ধরেই ‘কচি-কাঁচার মেলা’র পথচলা শুরু হয়। ১৯৬১ সালে ‘ছায়ানট’ সভাপতি, ১৯৬৯ সালে মহিলা সংগ্রাম কমিটির সভাপতি, ১৯৭০ সালে মহিলা পরিষদ গঠন এবং এ সময়ে অসহযোগ আন্দোলনে নারী সমাজের নেতৃত্ব দেন। সুফিয়া কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রীনিবাসকে ‘রোকেয়া হল’ নামকরণের দাবি জানান। মুক্তবুদ্ধির চর্চার পাশাপাশি আজীবন তিনি সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিপক্ষে সংগ্রাম করেছেন।

 সাহিত্য ও অন্যান্য ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে কবি সুফিয়া কামাল প্রায় ৫০টি পুরস্কার পেয়েছেন।

 যার মধ্যে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার (১৯৬২), লেনিন পদক (১৯৭০, সোভিয়েত ইউনিয়ন থেকে), একুশে পদক (১৯৭৬), নাসিরউদ্দিন স্বর্ণপদক, রোকেয়া পদক, জাতীয় কবিতা পরিষদ পুরস্কার (১৯৯৫) ও স্বাধীনতা পদক অন্যতম। ১৯৬৯ সালে পাকিস্তান সরকার তাকে ‘তমসা-ই-ইমতিয়াজ’ পুরস্কার দেওয়ার ঘোষণা দিলে তিনি প্রত্যাখ্যান করেন। কবির জন্মদিন উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাণীতে তারা নারী জাগরণের অন্যতম পথিকৃৎ কবি সুফিয়া কামালের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা এবং তার আত্মার মাগফিরাত কামনা করেন। উল্লেখ্য, ১৯৯৯ সালের ২০ নভেম্বর ঢাকায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সুফিয়া কামাল।

সর্বশেষ খবর