শুক্রবার, ২১ জুন, ২০১৯ ০০:০০ টা
বিদ্যুৎ মন্ত্রণালয়ের ব্যাখ্যা

পায়রায় দুই শ্রমিকের মৃত্যু নিছক দুর্ঘটনা

নিজস্ব প্রতিবেদক

পায়রা বিদ্যুৎ কেন্দ্রে গত ১৭ ও ১৮ জুন যে ঘটনা ঘটেছে তা অনভিপ্রেত, এটি একটি দুর্ঘটনা। গতকাল বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছে। এতে বলা হয় প্রাথমিক অনুসন্ধানে দেখা যায়, নিহত শ্রমিক সাবিন্দ্র দাস কাজের সময় নিরাপত্তার জন্য ব্যবহৃত সব সরঞ্জাম পরে ছিলেন। কিন্তু শেষবার সাবিন্দ্র সেফটি বেল্টের হুক যথাস্থানে ভুলবশত স্থাপন না করায় উপর থেকে পড়ে গিয়ে নিহত হন। আর ঘটনার সূত্রপাত সেখান থেকেই। পরে রাতে শ্রমিকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার সৃষ্টি হয়। এতে ১০ জন বাঙালি ও ৬ জন চীনা শ্রমিক আহত হন। এই ঘটনায় চীনা শ্রমিক ঝাং ইয়াং ফাং ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় পড়ে গিয়ে মাথায় আঘাত পান। রাতেই তাকে উন্নত চিকিৎসার জন্য বরিশাল মেডিকেল কলেজে ভর্তি করা হয়। তবে দুর্ভাগ্যজনকভাবে চিকিৎসকদের চেষ্টা সত্ত্বেও তাকে বাঁচানো সম্ভব হয়নি।

এ ঘটনায় চীনা ও বাংলাদেশি আহত শ্রমিকদের কারও অবস্থা আশঙ্কাজনক নয়। তারপরও সবাইকে ঢাকায় উন্নত চিকিৎসা দেওয়া হচ্ছে। এরই মধ্যে পায়রা বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকরা কাজে ফিরে গেছেন। পরিস্থিতি এখন সম্পূর্ণ শান্ত রয়েছে।

এরই মধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ এম খোরশেদুল আলম এবং চায়না অ্যাম্বাসির দুজন প্রতিনিধি। বাংলাদেশ ও চীনা শ্রমিকদের সঙ্গে বৈঠকে সার্বিক বিষয়ে পর্যালোচনা করে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেওয়া হয়েছে। এ সময় প্রতিমন্ত্রী দ্রুত সময়ের মধ্যে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্যও আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে নির্দেশ দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর