শনিবার, ২২ জুন, ২০১৯ ০০:০০ টা

হঠাৎ গরম বাজার

বেড়েছে তেল চিনি ডিম আদা-রসুনের দাম

নিজস্ব প্রতিবেদক

হঠাৎ গরম বাজার

বাজারে চিনি ও সয়াবিন তেলের পাশাপাশি ডিম, আদা ও রসুনের দাম বেড়েছে। গতকাল ছুটির দিনে রাজধানীর কাঁচাবাজারগুলো ঘুরে দেখা যায়, প্রতি কেজি খোলা চিনি বিক্রি হচ্ছে ৫৪ থেকে ৫৬ টাকায়, যা গত সপ্তাহে ৫২ থেকে ৫৫ টাকায় বিক্রি হয়েছে। প্যাকেটজাত চিনি ৫৮ টাকা থেকে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।

আগামী অর্থবছরের বাজেট প্রস্তাবের সপ্তাহের মাথায় নিত্যপ্রয়োজনীয় এসব পণ্যের দাম বাড়ল। সয়াবিন তেলের দাম লিটারপ্রতি দুই থেকে চার টাকা বেড়ে ৮০ থেকে ৮২ টাকায় বিক্রি হচ্ছে। তবে বোতলজাত সয়াবিন তেলের দাম নতুন করে বাড়েনি। সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০১৯-২০ অর্থবছরের জন্য পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন। এতে কিছু জিনিসের সঙ্গে চিনি ও ভোজ্যতেলের আমদানি শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়। কারওয়ান বাজারের এক বিক্রেতা বলেন, বাজেট ঘোষণার পর দুয়েকটা জিনিসের দাম একটু বেড়েছে। পণ্যের আমদানি খরচ বেশি হলে দেশের বাজারে এর দাম বাড়বেই। এদিকে এক সপ্তাহের ব্যবধানে বাজারগুলোতে রসুন, আদা ও মুরগির ডিমের দাম বেড়েছে। তবে ব্রয়লার মুরগির দাম কিছুটা কমেছে। রসুনের দাম এক সপ্তাহের ব্যবধানে কেজিতে অন্তত ২০ টাকা বেড়েছে। রসুন ১৫০  থেকে ১৬০ টাকা বিক্রি হচ্ছে। আর দেশি রসুন মানভেদে ১১০ টাকা থেকে ১২০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এছাড়া গত সপ্তাহের চেয়ে মুরগির ডিমের দাম হালিতে দুই থেকে তিন টাকা বেড়ে এখন ৩৫ থেকে ৩৮ টাকা পর্যন্ত বিক্রি করা হচ্ছে। বাজারে মাছ, মাংস ও শাক-সবজিসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম স্থিতিশীল রয়েছে বলে ব্যবসায়ীরা জানান।  সরু চাল ৫০ থেকে ৫৮ টাকা কেজি বিক্রি হচ্ছে। নাজির ও মিনিকেট বিক্রি হচ্ছে ৪৮ টাকা থেকে ৫২ টাকায়। এছাড়া পাইজাম ৪৫ টাকা থেকে ৫০ টাকা এবং মোটা চাল ৩৫ টাকা থেকে ৩৮ টাকা কেজি বিক্রি হচ্ছে।

সর্বশেষ খবর