রবিবার, ২৩ জুন, ২০১৯ ০০:০০ টা

‘জয়তুন বিবির পালা’ মঞ্চস্থ

সাংস্কৃতিক প্রতিবেদক

‘জয়তুন বিবির পালা’ মঞ্চস্থ

শিল্পকলা একাডেমিতে চলমান বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসবের তৃতীয় দিনে গতকাল মঞ্চায়ন হয়েছে অন্বেষা থিয়েটারের পালানাটক ‘জয়তুন বিবির পালা’। সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি।

সায়িক সিদ্দিকীর রচনা ও নির্দেশনায় পালা আঙ্গিকের এই নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন অন্বেষা থিয়েটারের নিয়মিত নাট্যকর্মীরা। এর আগে এদিন জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় ‘আন্তর্জাতিক, জাতীয় ও ব্রাত্যজনীন থিয়েটারের পারস্পরিক বিনিময়’ শীর্ষক সেমিনার। এতে প্রবন্ধ উপস্থাপন করেন আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সহ-সভাপতি অধ্যাপক শফি আহমদ। তিনি ‘সাব-অল্ট্রার্ন’ এর পরিভাষা হিসেবে ‘ব্রাত্যজন’ ব্যবহার করেন এবং বাংলাদেশের বর্তমান প্রযোজনা প্রবণতা ব্যাখ্যা করেন।

‘নিচু স্বরে উঁচু কথা’র প্রকাশনা উৎসব : সাবেক মন্ত্রিপরিষদ সচিব ড. সা’দত হুসাইন রচিত বই ‘নিচু স্বরে উঁচু কথা’র প্রকাশ উৎসব হয়েছে গতকাল সকালে রাজধানীর ফার্মগেটে সেন্টার পয়েন্ট কনকর্ড ভবনে অবস্থিত বিএসটিডি মিলনায়তনে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিনিয়োগ বোর্ডের সাবেক নির্বাহী চেয়ারম্যান ড. এস এ সামাদ। শুরুতে প্রকাশনা সংস্থা ‘প্রকৃতি’ প্রকাশিত বইটির মোড়ক উন্মোচন করেন প্রধান অতিথি।  অনুষ্ঠানে চার বিশিষ্টজন বইয়ের ওপর আলোচনা করেন। বইটির উদ্ধৃতাংশ পাঠ করেন চারজন আবৃত্তিকার। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিএসটিডির রিসার্চ কনসালট্যান্ট বেগম তাহামিন বানু। নাট্যোৎসবে শিল্পকলায় : ‘অযান্ত্রিক’ ও ‘আনসিন’ : একদল তরুণ শিল্পীকে নিয়ে ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে শুরু হয়েছে ‘অযান্ত্রিক’ ও ‘আনসিন’ নামের দুটি দলীয় প্রদর্শনী। এর মধ্যে ‘অযান্ত্রিক’ প্রদর্শনীটি শুরু হয় শিল্পালয়ের সুবীর চৌধুরী প্রদর্শনশালায় আর ‘আনসিন’ প্রদর্শনী শুরু হয় কামরুল হাসান প্রদর্শনশালায়। গতকাল বিকালে যৌথভাবে ‘অযান্ত্রিক’ প্রদর্শনীটির উদ্বোধন করেন কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর