মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯ ০০:০০ টা
একাদশ সংসদ নির্বাচনের কেন্দ্রভিত্তিক ফল প্রকাশ, ভোট পড়েছে ৮০.২০ ভাগ

বাতিল ভোটের রেকর্ড

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আসন অনুযায়ী ‘কেন্দ্রভিত্তিক ফলাফল’ প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। তবে এ নির্বাচনে রেকর্ডসংখ্যক ভোট বাতিল হয়েছে। ইসির হিসাব অনুযায়ী, প্রদত্ত  ভোটের মধ্যে বৈধ ভোট ৮ কোটি ২৬ লাখ ৪৫ হাজার ২২১। আর বাতিল হয়েছে ৮ লাখ ৮৭ হাজার ৬৯০ ভোট।

ভোটের ছয় মাস পর ৩০০ আসনের ৪০ হাজারের বেশি কেন্দ্রের ফলাফল ইসির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। নির্বাচনী আসন,  কেন্দ্রের নাম, মোট ভোটার, বৈধ ভোট, বাতিল ভোট ও কাস্টিং  ভোট-এ তথ্য দেওয়া হয়েছে ফলাফলে। ইসির যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান, বৃহস্পতিবার  কেন্দ্রভিত্তিক এ ফলাফল ওয়েবসাইটে               দেওয়া হয়েছে। ইসি প্রকাশিত ফলাফলে দেখা যায়, ৩০০ আসনের ৪০ হাজার ১৫৫ কেন্দ্রে মোট  ভোটার ছিল ১০ কোটি ৪১ লাখ ৫৬ হাজার ২৬৯ জন। এর মধ্যে  ভোট পড়েছে ৮ কোটি ৩৫ লাখ ৩২ হাজার ৯১১টি। অর্থাৎ ভোট পড়ার হার ৮০ দশমিক ২০ ভাগ। প্রদত্ত ভোটের মধ্যে বৈধ ভোট ৮  কোটি ২৬ লাখ ৪৫ হাজার ২২১। আর বাতিল হয়েছে ৮ লাখ ৮৭ হাজার ৬৯০ ভোট। ৩০ ডিসেম্বর ভোট শেষে পরদিন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছিলেন, ৮০ শতাংশ ভোট পড়েছে। ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান বলেন, ২৯৮ আসনের পর বাকি দুই আসনের ফলাফলও একসঙ্গে রেখে  কেন্দ্রভিত্তিক এ ফলাফল প্রকাশ করা হলো। গেল বছর ৩০ ডিসেম্বর  ভোটের ২৯৮ আসনে নির্বাচিতদের নাম-ঠিকানা গেজেটে প্রকাশ করা হয় ১ জানুয়ারি। প্রার্থীর মৃত্যুতে গাইবান্ধা-৩ আসনের ভোট স্থগিত ও সংঘাতের কারণে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের ৩টি কেন্দ্র স্থগিত করা হয়। ৯ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়ার স্থগিত কেন্দ্রে পুনঃভোট ও ২৭ জানুয়ারি গাইবান্ধায় ভোট হয়। ভোট শেষে ফেব্রুয়ারিতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল চ্যালেঞ্জ করে হাই কোর্টে নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা করে বিএনপি, গণফোরাম ও প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) ৭৪ জন পরাজিত প্রার্থী। ওই নির্বাচনে ‘জাল ভোট’ দেওয়া, এজেন্টদের ‘বের করে দেওয়া’, ‘একতরফা  ভোট’ দেওয়া, ‘কারচুপি’ ও ভোট ‘ডাকাতির’ অভিযোগ করা হয়।

বাতিল ভোট বেড়েই চলেছে : এবার ভোট বাতিল হয়েছে ৮ লাখ ৮৭ হাজার ৬৯০টি। এর আগে দেশের ১৪৭ আসনের ভোটে দশম সংসদ নির্বাচনে ২ লাখ ৬৩ হাজার ৩৭টি ভোট বাতিল হয়। নবম সংসদ নির্বাচনে ৬ লাখ ৩৬ হাজার ২৯৪টি; অষ্টম সংসদ নির্বাচনে ৪ লাখ ৪৯ হাজার ৮২ ভোট; সপ্তম সংসদ নির্বাচনে ৪ লাখ ৬২ হাজার ৩০২ ভোট বাতিল হয়। অবশ্য একাদশ সংসদ নির্বাচনে ৮০ শতাংশ  ভোটের হার ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ। দশম সংসদ নির্বাচনে ৪০ দশমিক ০৪ ভাগ পড়েছিল। ২০০৮ সালে নবম সংসদ নির্বাচনে  ভোটের হার ছিল ৮৭ দশমিক ১৩ শতাংশ। বাংলাদেশের জাতীয় নির্বাচনের ইতিহাসে সেটাই সর্বোচ্চ।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর