বুধবার, ২৬ জুন, ২০১৯ ০০:০০ টা
বাজেট ২০১৯ - ২০

সঞ্চয়পত্রের বর্ধিত কর প্রত্যাহার করতে হবে : বি. চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

যুক্তফ্রন্ট চেয়ারম্যান ও বিকল্পধারা প্রেসিডেন্ট অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরী বলেন, প্রস্তাবিত বাজেট নিঃসন্দেহে একটি বড় বাজেট। এ জন্য আমরা সরকারকে সাধুবাদ জানাই। তবে সঞ্চয়পত্রের মুনাফার ওপর যে দ্বিগুণ কর আরোপ করা হয়েছে তা প্রত্যাহার করতে হবে। ব্যাংকিং খাত সংস্কারে বাজেটে দৃঢ় কোনো পদক্ষেপের কথা বলা হয়নি। আমরা আশা করব, ব্যাংকিং খাতের সংস্কারের জন্য সরকার একটি ব্যাংক কমিশন গঠন করবে। এ সময় বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ রাখায় সরকারের সমালোচনা করেন তিনি।

গতকাল জাতীয় প্রেস ক্লাবে যুক্তফ্রন্ট আয়োজিত ‘বাজেট-২০১৯-২০২০, বাস্তবায়ন ও চ্যালেঞ্জ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বি চৌধুরী এসব কথা তুলে ধরেন। প্রস্তাবিত ২০১৯-২০২০ অর্থবছরের বাজেটের আকার বড় হওয়ায় সরকারকে সাধুবাদ জানান বি চৌধুরী। একই সঙ্গে বাজেটের বিভিন্ন দিকের সমালোচনা করে একগুচ্ছ প্রস্তাব দেন।

সিনিয়র নাগরিকদের জন্য বিভাগীয় শহরে ৫০০ বেডের হাসপাতাল করার আহ্বান জানিয়ে ডা. বি চৌধুরী বলেন, ক্যান্সারের ওষুধের মূল্য কমানোর পদক্ষেপকে সাধুবাদ জানাই। শুধু ক্যান্সারের ওষুধ নয়, ডায়াবেটিস, হাইপ্রেসার, হার্ট, কিডনি ও লিভার এই পাঁচটি বড় রোগের ওষুধেরও দাম কমাতে হবে। শিক্ষার উন্নয়নে বাজেটে দৃঢ় পদক্ষেপ নেই জানিয়ে তিনি বলেন, অনেক পাস আছে, অনেকে ভালো ফলাফল করছে। কিন্তু কিছুই শিখছে না। শিক্ষকদের মান উন্নয়নের কোনো কথাই বলা হয়নি বাজেটে। এমপিওভুক্তির আশ্বাসের বিষয়টি ভালো পদক্ষেপ। শুধু এমপিওভুক্তি বাড়ালেই হবে না, শিক্ষার মানের দিকে নজর বাড়াতে হবে।

বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য গোলাম সারোয়ার মিলনের সভাপতিত্বে ও সরদার শামস আল মামুনের সঞ্চালনায় বিকল্পধারা মহাসচিব মেজর আবদুল মান্নান (অব.), প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী, মাহি বি চৌধুরী, শাহ মাজহারুল হক চৌধুরী, বিএলডিপি চেয়ারম্যান নাজিমউদ্দিন আল আজাদ, বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুঁইয়া প্রমুখ এতে বক্তব্য দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর