বুধবার, ২৬ জুন, ২০১৯ ০০:০০ টা

আশা করি ইভিএম নিয়ে বিএনপি আর প্রশ্ন তুলবে না : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি বগুড়ার উপনির্বাচনে জয়লাভ করেছে। আমি বিএনপিকে অভিনন্দন জানাই। আশা করি তারা আর ইভিএম নিয়ে প্রশ্ন তুলবে না।

গতকাল রাজধানীর সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। হাছান মাহমুদ বলেন, সেখানে সব কেন্দ্রে ইলেকট্রনিক  ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে নির্বাচন হয়েছে। তিনি আরও বলেন, এ নির্বাচন প্রমাণ করে, অতীতেও যেসব নির্বাচন হয়েছে সেগুলো অবাধ ও সুষ্ঠু হয়েছে। ইভিএমের মাধ্যমে সব নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে। এটা আবারও প্রমাণ হয়েছে বগুড়া-৬ আসনের উপনির্বাচনে। সেখানে বিএনপির প্রার্থী বেশ ভালো ভোটের ব্যবধানে জয়লাভ করেছেন।

বগুড়া-৬ আসনের উপনির্বাচনে বিএনপির প্রার্থী গোলাম  মোহাম্মদ সিরাজ নির্বাচিত হয়েছেন। গত সোমবার এই আসনে গত একাদশ জাতীয় নির্বাচনে জয়ী হন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কিন্তু তিনি শপথ না নেওয়ায় শূন্য আসনটিতে উপনির্বাচন হয়েছে। সাংবাদিকদের তথ্যমন্ত্রী বলেন, আপনারা জানেন, শুরু থেকেই বিএনপি ইভিএমের বিরোধিতা করেছে। অথচ সেই ইভিএমের ভোটেই তারা বড় ব্যবধানে জয়লাভ করেছে। এর আগেও নির্বাচন নিয়ে বিএনপি প্রশ্ন তুলেছিল উল্লেখ করে ড. হাছান বলেন, আশা করি এখন আর প্রশ্ন তুলবে না। ভারতে বিটিভি সম্প্রচারের বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, ভারতে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) সম্প্রচারের সব আয়োজন শেষ হয়েছে। এখন আমাদের  টেকনিক্যাল টিম যাচ্ছে। তারা ২৭ জুন দেশে ফিরলেই আমরা সিদ্ধান্ত নেব। জুলাই মাসে একটি আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে  সেখানে বিটিভি চালু হবে। সমগ্র ভারতবর্ষে বিনা ফিতে বিটিভি  দেখা যাবে। বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপনের বিষয়ে তিনি বলেন, সাড়ে ১২ বছর আগেই এই বিষয়ে আইন পাস হয়েছে। অতীতে সে আইন প্রয়োগ হয়নি। প্রধানমন্ত্রী আমাকে দায়িত্ব  দেওয়ার পর আমি সেই আইন প্রয়োগ করার উদ্যোগ গ্রহণ করেছি। সেই মর্মে তাদের সঙ্গে বৈঠকও করেছি। তাদের  নোটিস দেওয়া হয়েছে। ১ জুলাই থেকে যদি বিদেশি চ্যানেলে  বিজ্ঞাপন প্রচার হয় তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। অপর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, বিদেশি কোনো চ্যানেল বন্ধ করা আমাদের উদ্দেশ্য নয়, উদ্দেশ্য হচ্ছে দেশের আইন অনুযায়ী বিদেশি চ্যানেলগুলো প্রদর্শন করা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর