বুধবার, ২৬ জুন, ২০১৯ ০০:০০ টা

প্রসূতির অপ্রয়োজনীয় সিজার বন্ধে রিট

নিজস্ব প্রতিবেদক

প্রয়োজন ছাড়া প্রসূতির ‘সিজার’ (অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান জন্মদান) কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন গতকাল হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদনটি দায়ের করেন। পরে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চে রিটটি শুনানির জন্য উত্থাপন করা হয়েছে। সুমন জানান, রিটটি শুনানির জন্য ওই বেঞ্চের কার্যতালিকায় অন্তর্ভূক্ত হয়ে ক্রমানুসারে শিগগিরই শুনানি অনুষ্ঠিত হবে।

প্রসূতির সিজার নিয়ে সম্প্রতি আন্তর্জাতিক           উন্নয়ন সংস্থা সেভ দ্য চিলড্রেন একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনের বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ সংযুক্ত করে হাই কোর্টে রিট দায়ের করা হয়। রিটে স্বাস্থ্য সচিব, নারী ও শিশু সচিবসহ হাসপাতালগুলোকেও বিবাদী করা হয়েছে।

সেভ দ্য চিলড্রেনের প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে যত সিজারিয়ান হয়েছে, তার ৭৭ শতাংশই চিকিৎসাগতভাবে অপ্রয়োজনীয় ছিল। তা ছাড়া এতে মা ও শিশু উভয়কেই অস্ত্রোপচার ঝুঁকিতে পড়তে হয়। শিশু জন্মের জন্য অপ্রয়োজনীয় অস্ত্রোপচারের ফলে ইনফেকশন ও মাত্রাতিরিক্ত রক্তক্ষরণ, অঙ্গহানি, জমাট রক্ত ইত্যাদির কারণে মায়েদের সুস্থতা ফিরে পেতে প্রাকৃতিক প্রসবের তুলনায় অনেক বেশি সময় লাগে। সংস্থাটি বলছে, কিছু অসাধু চিকিৎসক এর জন্য দায়ী, যাদের কাছে সিজারিয়ান একটি লাভজনক ব্যবসা। এমন অপ্রয়োজনীয় প্রসবকালীন অস্ত্রোপচার  ঠেকাতে চিকিৎসকদের ওপর নজরদারিরও পরামর্শ দিয়েছে সংস্থাটি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর