শনিবার, ২৯ জুন, ২০১৯ ০০:০০ টা

৩৮ বিরোধী নেতার বিরুদ্ধে মামলা করছে ইসি

নিজস্ব প্রতিবেদক

নির্বাচনী ব্যয়ের হিসাব জমা না দেওয়ায় বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থসহ ৩৮ বিরোধীদলীয় নেতার বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। দ্রুত এ সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন ইসি কর্মকর্তারা। সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার রিটার্নিং কর্মকর্তারা এ মামলা করবেন বলে জানা গেছে।

যথাসময়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া বিভিন্ন রাজনৈতিক দলের যেসব প্রার্থী নির্বাচনী ব্যয়ের হিসাব জমা দেননি, তাদের

বিরুদ্ধেই মামলা  দেবে ইসি। তবে এর মধ্যে থাকা বেশিরভাগই বিএনপির নেতা। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, নির্বাচিত প্রার্থীদের গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে ব্যয়ের হিসাব প্রতিদ্বন্দ্বী সব প্রার্থীকে দিতে হয়। কোনো প্রার্থী নির্বাচনী ব্যয়ের হিসাব নির্ধারিত সময়ের মধ্যে জমা না দিলে তার বিরুদ্ধে মামলা করার বিধান রয়েছে। গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর বিজয়ী প্রার্থীদের গেজেট ১ জানুয়ারি প্রকাশ করে নির্বাচন কমিশন।

 সে অনুযায়ী নির্ধারিত সময় শেষ হয়েছে পাঁচ মাস আগেই। আইন অনুযায়ী যথাসময়ে হিসাব না দিলে দুই থেকে সাত বছর কারাদন্ডের বিধান রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর