শনিবার, ২৯ জুন, ২০১৯ ০০:০০ টা

ছাত্রদলের বিদ্রোহ থামেনি কর্মসূচি আপাতত স্থগিত

নিজস্ব প্রতিবেদক

এখনো থামেনি ছাত্রদলের বিদ্রোহ। বিলুপ্ত কমিটির নেতাদের কর্মী-সমর্থকরা কাউন্সিলের মনোনয়ন ফরম বিতরণ বন্ধের শর্তে আজ শনিবার পর্যন্ত আন্দোলন কর্মসূচি স্থগিত করেছেন। তবে গতকাল রাজধানীর নয়াপল্টনে পদপ্রত্যাশী ছাত্রনেতারা মিছিল করেছেন।

ছাত্রদলের বিলুপ্ত কমিটির সহ-সভাপতি এজমল হোসেন পাইলট, ইখতিয়ার রহমান কবির ও যুগ্ম সম্পাদক মফিজুর রহমান আশিক বলেন, ‘আজ শুক্রবার ও শনিবারের কর্মসূচি স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ কারণ, শনিবার পর্যন্ত ফরম বিতরণ স্থগিত করা হয়েছে। শনিবার বিএনপির স্থায়ী কমিটির বৈঠক হবে। সেখানে ছাত্রদলের বিক্ষুব্ধদের দাবি নিয়ে আলোচনা করা হবে। সে পর্যন্ত কর্মসূচি স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার রাতে গুলশানে বিএনপি  চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির সদস্যরা বৈঠক করেন। রাত ৮টা থেকে ১১টা পর্যন্ত চলে এ বৈঠক। সংগঠনের নতুন কমিটি গঠনকে কেন্দ্র করে ছাত্রদলের বিলুপ্ত কমিটির ক্ষুব্ধ নেতাদের কাছ থেকে শনিবার পর্যন্ত সময় চেয়ে নিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্যরা। জবাবে ক্ষুব্ধ ছাত্রনেতারা বলেন, সে ক্ষেত্রে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থীদের জন্য ফরম বিতরণ ওই দিন পর্যন্ত বন্ধ রাখতে হবে। তাদের এ দাবি মেনে নেওয়ায় ক্ষুব্ধ নেতারা গতকাল নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়েরর সামনে পূর্বঘোষিত অবস্থান কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন।

সূত্র জানায়, বৃহস্পতিবার রাতের বৈঠকে জ্যেষ্ঠ নেতারা বিক্ষুব্ধ ছাত্রনেতাদের কাছে তাদের দাবি-দাওয়া জানতে চান। এ সময় ছাত্রনেতারা তাদের আগের তিনটি দাবির সঙ্গে নতুন করে দলের সিন্ডিকেট ভাঙার দাবি তোলেন। তাদের অন্য দাবির মধ্যে রয়েছেÑ কমিটি গঠনে বয়সের সীমা রাখা যাবে না। আগামী জানুয়ারি পর্যন্ত ছয় মাসের স্বল্পকালীন এবং পরের কমিটিও এক বছর মেয়াদে গঠন করতে হবে। বিএনপির জ্যেষ্ঠ নেতারা ছাত্রদলের নেতাদের জানান, তাদের দাবিগুলো শনিবার স্থায়ী কমিটির বৈঠকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে উপস্থাপন করবেন। এর জন্য তাদের দুই দিন সময় দিতে হবে।

এর আগে কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি গঠনে ২০০০ সালের মধ্যে এসএসসি পাসের বয়সসীমা বেঁধে দেওয়ায় ছাত্রদলের সৃষ্ট সংকট সমাধানে বিএনপির নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটিকে দায়িত্ব দেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। স্থায়ী কমিটির দুজন সদস্য বিষয়টি দেখভাল করছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর