রবিবার, ৩০ জুন, ২০১৯ ০০:০০ টা

দুই কিলোমিটারের বেশি দৃশ্যমান পদ্মা সেতু

পিলারে বসেছে ১৪তম স্প্যান

মুন্সীগঞ্জ প্রতিনিধি

দুই কিলোমিটারের বেশি দৃশ্যমান পদ্মা সেতু

দ্রুত এগিয়ে চলেছে পদ্মা সেতুর কাজ। গতকাল বিকালে ১৪তম স্প্যান বসেছে পদ্মা সেতুর পিলারে। এতে করে দৃশ্যমান হয়েছে দুই কিলোমিটারের বেশি সেতু। ‘৩-সি’ নম্বর এই স্প্যান মাওয়া প্রান্তে সেতুর ১৫-১৬ পিলারে স্থাপন করা হয়েছে। ১৫-১৬ নম্বর পিলারের কাছে পলি জমে থাকার কারণে নির্ধারিত দিনে স্প্যানটি বসানো সম্ভব না হলেও গতকাল তা বসানো হয়েছে। এর আগে প্রথমে বৃহস্পতিবার এবং পরে শুক্রবার স্প্যানটি বসানোর কথা ছিল। পিলারের কাছে পলি জমার কারণে গতকাল পলি সরিয়ে স্প্যান বসানোর কাজ সম্পন্ন করা হয় বলে জানিয়েছেন দায়িত্বশীল প্রকৌশলীরা।

এর আগে বৃহস্পতিবার স্প্যান বহনকারী ক্রেনটি কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে রওনা দিয়ে ১৫ নম্বর খুঁটির কাছে নোঙর করে রাখা হয়। কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে নির্ধারিত সময়ে স্প্যানটি রওনা দিতে বিলম্ব হয়। এ ছাড়া ১৫-১৬ নম্বর পিলারের কাছে পলি জমে থাকার কারণে ড্রেজিং করে পলি অপসারণের কাজও চলছে। ভাসমান ক্রেনটি পলি থাকার কারণে নোঙর করতেও সমস্যার সম্মুখীন হতে হয়। তাই পলি অপসারণ করার পর এটি বসানো হবে। স্প্যানটি পিলারের ওপর বসানো হলে সেতুর ২১০০ মিটার দৃশ্যমান হবে। ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যরে ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে নিয়ে যায় ৩ হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেন। পুরো সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্ল্যাব বসানো হবে। আর রেলওয়ে স্ল্যাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি।

২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণকাজ শুরু হয়। ৪২টি পিলারের মধ্যে এ পর্যন্ত ২৯টি পিলার সম্পন্ন হয়েছে। ২৯৪টি পাইলের মধ্যে ২৯০টি পাইল স্থাপন করা হয়ে গেছে। ৪১টি স্প্যানের মধ্যে এ পর্যন্ত ১৩টি স্প্যান বসেছে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি এবং নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। এদিকে সেতুর দুই কিলোমিটারের বেশি দৃশ্যমান হওয়ায় পদ্মাপাড়ে উৎসবের আমেজ বইছে। দুই পাড়েই এখন সেতু দেখার জন্য দর্শনার্থীর ভিড় পরিলক্ষিত হচ্ছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর