সোমবার, ১ জুলাই, ২০১৯ ০০:০০ টা

ঢাকা থিয়েটারের ‘ধাবমান’

সাংস্কৃতিক প্রতিবেদক

ঢাকা থিয়েটারের ‘ধাবমান’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সাবেক ছাত্র স্কয়ার হাসপাতালে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা সুুমনের চিকিৎসা সহায়তায় ‘ধাবমান’ নাটক মঞ্চায়ন করেছে ঢাকা থিয়েটার। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি।

সেলিম আল দীন রচিত নাটকটির নির্দেশনায় ছিলেন শিমুল ইউসুফ।

সৈয়দ হাসান ইমামের আত্মজীবনী গ্রন্থ প্রকাশ : সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমামের আত্মজীবনী গ্রন্থ ‘আকাশ আমায় ভরলো আলোয়’ প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স। গতকাল বিকালে শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সৈয়দ হাসান ইমামের জীবন ও কর্ম নিয়ে বক্তৃতা করেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ, প্রাবন্ধিক মোনায়েম সরকার, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সৈয়দ হাসান ইমামের স্ত্রী লায়লা হাসান, কবি নূহ উল আলম লেনিন, উদীচীর সহ-সভাপতি মাহমুদ সেলিম, পাঞ্জেরী পাবলিকেশন্সের চেয়ারম্যান কামরুল হাসান শায়ক প্রমুখ। স্বাগত বক্তৃতা করেন সৈয়দ হাসান ইমামকন্যা সঙ্গীতা ইমাম। আবুল মাল আবদুল মুহিত বলেন, বইটি পড়ে ভালো লেগেছে। তিনি যেটাকে আদর্শ মনে করেন তা তিনি যে কোনোভাবেই পালন করেন। এটা তার চরিত্রের অত্যন্ত দৃঢ়তর একটি দিক। অনুভূতি প্রকাশে সৈয়দ হাসান ইমাম বলেন, কিছু হতে চাইনি কখনো। তবে, আমার সৌভাগ্য যখন যা করতে চেয়েছি তা করতে পেরেছি।

আজ জাতীয় চারুকলা প্রদর্শনী

আজ সোমবার শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ২৩তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০১৯। বিকাল ৫টায় একাডেমির জাতীয় চিত্রশালায় এ প্রদর্শনীর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। এতে বিশেষ অতিথি থাকবেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংস্কৃতি সচিব ড. মো, আবু হেনা মোস্তফা কামাল ও চিত্রশিল্পী মনিরুল ইসলাম। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখবেন চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু। ৮৫০ জন আবেদনকারী শিল্পীর জমাকৃত শিল্পকর্ম থেকে বাছাইকৃত ৩১০ জন শিল্পীর ৩২২টি শিল্পকর্ম স্থান পাচ্ছে এ প্রদর্শনীতে।

গতকাল বিকালে শিল্পকলা একাডেমির চিত্রশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব জানান একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন একাডেমির সচিব বদরুল আনম ভূঁইয়া প্রমুখ।

প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা ও শুক্রবার বিকাল ৩টা থেকে রাত ৮ পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে। ২১ জুলাই শেষ হবে এ প্রদর্শনী।

সর্বশেষ খবর